প্রতিবন্ধী ভাতা কবে দিবে ২০২৪ – প্রতিবন্ধী ভাতা লিস্ট

একজন সুস্থ স্বাভাবিক মানুষ সকল কর্ম ক্ষেত্রে নিজেকে সক্রিয় করতে পারলেও শারীরিকভাবে অক্ষম অনেক ব্যক্তি রয়েছেন যারা এ সকল কাজগুলো করার সক্ষমতা রাখেন না। জন্মগতভাবে অথবা জন্মের পরবর্তী সময়ে কোন দুর্ঘটনা মাধ্যমে কেউ শারীরিকভাবে অক্ষম হয়ে যাওয়ার পর সমাজে বেঁচে থাকা তার কাছে অনেকটা কঠিন হয়ে দাঁড়ায়। তাছাড়া বর্তমান প্রেক্ষাপটে একজন শারীরিকভাবে অক্ষম মানুষ সমাজের প্রতিটি মানুষের কাছে তার পরিবার থেকে শুরু করে সমাজের দেশ ও সকলের কাছে বোঝার মত হয়ে দাঁড়িয়েছে।

শারীরিকভাবে যারা এরকম ত্রুটিপূর্ণ রয়েছেন এবং যারা কোন কাজ করবে অক্ষ তাদেরকে আমরা প্রতিবন্ধী বলে থাকি। বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশেও প্রতিবন্ধী ব্যক্তিদের সংখ্যা অনেক বেশি এবং এক জরিপে দেখা গিয়েছে বর্তমানে আমাদের দেশের প্রায় 6 লাখের বেশি প্রতিবন্ধী মানুষ রয়েছে। এ বিপুল পরিমাণ মানুষের সেবা করার জন্য এবং তাদের পাশে দাঁড়ানোর জন্য আমাদের দেশের সরকার বিভিন্ন সময় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করলেও ২০০১ সালে বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ আইন নামে একটি বিল পাস করা হয়। এ বিল পাস করার মাধ্যমে দেশের লাখ লাখ প্রতিপত্তি ব্যক্তিদের বাংলাদেশ সরকারের সরকারি তহবিল থেকে ভাতা প্রদান করে দেওয়ার সুব্যবস্থা করা হয়েছে।

যে সকল প্রতিবন্ধী ব্যক্তিরা এই ভাতা গ্রহণ করতে চায় তাদেরকে অবশ্যই সকল প্রয়োজনীয় কাগজপত্র অনলাইনের মাধ্যমে জমা দেওয়ার ভিত্তিতে আবেদন সম্পন্ন করতে হয় এবং কাগজপত্র ঠিক থাকলে পরবর্তীতে স্থানীয় সরকার দ্বারা ভেরিফিকেশন করার মাধ্যমে প্রতিবন্ধী ভাতা প্রদান করা হয়। আপনি যদি একজন প্রতিবন্ধী ভাতা পেতে চান তাহলে অবশ্যই আমাদের এই আর্টিকেলটি পড়বেন আমরা এখানে প্রতিবন্ধী ভাতা জন্য আবেদন থেকে শুরু করে প্রতিবন্ধী ভাতা কবে প্রদান করবে এবং এই ভাতা পেতে কি কি তথ্য কাগজপত্র লাগে সে সম্পর্কে বিস্তারিত লিখেছি।

২০২৩-২৪ অর্থবছরের প্রতিবন্ধীদের জন্য সরকারি যে ভাতা প্রদান করতে চাচ্ছে সে সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সে বিজ্ঞপ্তি ভিত্তিতে আমরা জানতে পারছি যে ২৩ লাখ ৬৫ হাজার প্রতিবন্ধী ব্যক্তিদের সরকারিভাবে এই ভাতা প্রদান করা হবে এবং এই খাতে ভোট বরাদ্দের পরিবার ২৪২৯ কোটি টাকা। এই যে বিপুল পরিমাণ অর্থ সেই অর্থ গুলো প্রতিবন্ধীদের একাউন্টে পৌঁছে যাবে যার কারণে অনেকে রয়েছে যারা প্রতিবন্ধী ভাতার আহতাভুক্ত হয়েছেন কিন্তু তারা এই মুহূর্তে জানতে চাচ্ছে যে তাদের ভাতাটি কবে তাদের একাউন্টে পৌঁছাবে।

প্রতিবন্ধী ভাতা কবে দিবে

প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন সম্পূর্ণ হওয়ার পর স্থানীয় সরকার দ্বারা আপনি ভেরিফিকেশন পাওয়ার পর আপনাকে প্রতিবন্ধী ভাতা পাওয়ার সুব্যবস্থা করা হয়। এখন আপনাদের মনে প্রশ্ন রয়েছে যে আপনি প্রতিবন্ধী ভাতার জন্য নির্বাচিত হয়েছেন এবং কত টাকা করে এ ভাতা পাবে সেই তথ্যটি জানতে চাইলে আপনাদের উদ্দেশ্যে বলতে চাই যে একজন ব্যক্তি প্রত্যেক তিনবার পর প্রতিবন্ধী ভাতা টাকা পায়। সে মোট চার বছরব্যাপী এই ভাতা ভোগ করতে পারবেন অর্থাৎ বছরে চারবার সে প্রতিবন্ধী ভাতা পেতে চলেছে।

২০২১ ২২ অর্থবছরে প্রতিবন্ধী ভাতা ভোগীদের সংখ্যা ছিল ২০ লাখ ৮ হাজার জন কিন্তু বর্তমানে তা বেড়ে ৩ লাখ ৬৫ হাজার জোড় হয়ে গিয়েছে। আগের বছরের প্রতিটি ব্যক্তি তাদের ভাতার টাকা ৭৫০ টাকা থেকে ১০০ টাকা বৃদ্ধি করে বর্তমানে তার 850 টাকা করা হয়েছে। অর্থাৎ বোঝা যাচ্ছে যে সময়ের সাথে সাথে আপনি স্বল্প সময়ের মধ্যেই প্রতিবন্ধী ভাতার ব্যাপক পরিবর্তন আয়ন করা হচ্ছে। বারো মাসে এক বছর আপনি প্রতিবন্ধী ভাতার জন্য যদি জানুয়ারি মাসে নির্বাচিত হয়ে থাকেন তাহলে আপনি প্রথম প্রতিবন্ধী ভাতা মার্চ মাসের প্রথম সপ্তাহে পাচ্ছেন।

এভাবে চারটি ধাপে আপনি টাকা পেতে থাকবেন অর্থাৎ মার্চের পরে ছয় নম্বর মাস অর্থাৎ জুন মাসে আপনাকে পরবর্তী ধাপের অর্থ আপনার একাউন্টে পৌঁছে যাবে। একজন প্রতিবন্ধী হওয়ার ভিত্তিতে আপনি এখন প্রতি তিন মাস পর পর ৮৫০ টাকা করে আপনার একাউন্টে পেতে চলেছেন। আপনাদের মনে হয়তো প্রতিবন্ধী ভাতা সংক্রান্ত আরো বেশ কিছু তথ্য থাকতে পারে সে তথ্যগুলো নিজের অংশে প্রকাশ করা হয়েছে।

Screenshot-2023-11-16-at-6-27-09-PM


Screenshot-2023-11-16-at-6-27-49-PM
Screenshot-2023-11-16-at-6-28-05-PM
Screenshot-2023-11-16-at-6-28-20-PM
প্রতিবন্ধী ভাতা কত টাকা দিবে

আপনাদের এখন প্রশ্ন হয়েছে যে প্রতিবন্ধী ভাতা কত টাকা করে প্রদান করা হয় এক্ষেত্রে আমরা আপনাদের বলতে চাই যে ২০২১-২২ সালে প্রতিবন্ধী ভাতার যে পরিমাণ দেওয়া হচ্ছিল বর্তমানে তা একটু পরিবর্তন করা হয়েছে। গত বছর একজন ব্যক্তি প্রতিবন্ধী ভাতা স্বরূপ তিন মাস পর ৭৫০ টাকা করে পেতেন কিন্তু বর্তমানে তা ১০০ টাকা বৃদ্ধি পেয়ে ৮৫০ টাকা করে করা হয়েছে। যদি প্রতি মাসের হিসেব করা যায় তাহলে আপনি এখন প্রত্যেক মাসে ১০০ টাকা করে বৃদ্ধি করা হচ্ছে যার কারণে আপনি সর্বমোট ৮৫০ টাকা করে পেতে চলেছেন।

প্রতিবন্ধী ভাতা কয় মাস পর পর দেয়

আপনাদের মনে আরো একটি প্রশ্ন করা হচ্ছে যে প্রতিবন্ধী ভাতা কতদিন পর পর দেওয়া হয় অর্থাৎ কত মাস পর আপনি প্রতিবন্ধী ভাতা পেতে পারেন। প্রতিবন্ধী ভাতা সাধারণত তিন মাস থেকে ৬ মাস পর পর দেওয়া হয় উক্ত ভাতার টাকা আপনার মোবাইল নাম্বারের ভিত্তিতে অর্থাৎ আপনার যে মোবাইল নাম্বারটা রয়েছে সেটা যদি বিকাশ নগদ অথবা অন্য কোন মোবাইল ব্যাংকিং সেবা চালু থাকে তাহলে সেটার ভিত্তিতে আপনার একাউন্টে টাকা পৌঁছে যাবে। বর্তমান সময়ে প্রত্যেক বছর চারবার প্রতিবন্ধী ভাতা প্রদান করা হয় অর্থাৎ প্রত্যেক তিন মাস পর পর প্রতিবন্ধী ভাতার টাকা আপনার একাউন্টে পৌঁছে যাচ্ছে।

প্রতিবন্ধী ভাতা কারা পাবেন

প্রতিবন্ধী ভাতা কারা পাবেন এ প্রশ্নটির উত্তর হিসেবে আমরা বলতে চাই যে শুধুমাত্র যিনি অথবা যারা শারীরিকভাবে অক্ষম অর্থাৎ প্রতিবন্ধী রয়েছেন শুধুমাত্র তাদের জন্য এই ভাতা দেওয়া হয়। এছাড়াও বেশ কিছু যোগ্যতা থাকা প্রয়োজন সেগুলো নিচের অংশে উল্লেখ করা হয়েছে।

  • আবেদনকারীর বয়স কমপক্ষে ছয় বছর হতে হবে।
  • প্রতিবন্ধী ব্যক্তির বাৎসরিক আয় ৩৬ হাজার টাকার কম হতে হবে।
  • আবেদনকারী যে এলাকায় বাসিন্দা অর্থাৎ পৌরসভা ইউনিয়ন ভিত্তিক নিজ এলাকা থেকে সেটি আবেদন করতে হবে।
  • উক্ত ব্যক্তি অবশ্যই শারীরিক-মানসিক দুস্থ প্রতিবন্ধী হতে হবে।

শুধুমাত্র এ সকল যোগ্যতা গুলো থাকলে একজন ব্যক্তি প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করতে পারবেন এবং এই আবেদনের কার্যক্রম প্রতিনিয়ত অনলাইনের ভিত্তিতে আপডেট করা হয়। প্রতিবন্ধী ভাতা সংক্রান্ত যেকোনো তথ্য জানার জন্য আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়তে পারেন আমরা এখানে নিয়মিত প্রতিবন্ধী ও অন্যান্য যেকোন ভাতা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করি।

Leave a comment