আগের মেসেঞ্জার ডাউনলোড ২০২৪

সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিত্তিতে এখন আমরা চাইলে খুব সহজে দূরের কাছের বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজনের সাথে খুব সহজে যোগাযোগ করতে পারি। টেক্সট ম্যাসেজিং থেকে শুরু করে অডিও ভিডিও কল সকল ধরনের কার্যক্রম এখন আমরা মেসেঞ্জারের মাধ্যমে সম্পাদন করে যার কারণে আমরা যারা ফেসবুক ব্যবহার করে থাকি তারা ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করি। এক কথায় বলতে গেলে ফেসবুক মেসেঞ্জার আমাদের প্রাথমিক জীবনকে যোগাযোগের ক্ষেত্রে অনেক বেশি সহজ করে দিয়েছে যার কারণে আপনি পৃথিবীর যেকোন প্রান্তে বসবাস করল ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে কল করে অথবা মেসেজের মাধ্যমে তার সাথে যোগাযোগ করা সম্ভব।

যাই হোক আপনি আপনার ডিভাইসে হয়তো মোবাইলে অথবা কম্পিউটারে একটি ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করতে চাচ্ছেন এবং অনেকেই রয়েছেন যারা প্রতিনিয়ত ফেসবুক মেসেঞ্জার আপডেট দিয়ে থাকেন। ফেসবুক মেটা কর্তৃপক্ষ সাধারণত তাদের বিভিন্ন ধরনের ফিচার আনার ভিত্তিতেই আপডেট অপশনটি আনে এবং আমরা প্লে স্টোরে প্রবেশ করে অথবা অ্যাপ স্টোর এ প্রবেশ করার পর সেটি আপডেট করলে সে সকল জনপ্রিয় ফিচারগুলো ব্যবহার করতে পারি।

কিন্তু অনেক সময় দেখা যায় যে আপডেট করার ফলে যে নতুন ফিচারগুলো এসেছে সেগুলো আমাদের জন্য সহজ হয় না আমরা অনেকেই রয়েছে সেগুলো বুঝতে পারি না এক্ষেত্রে আপনি চরম অসুবিধার মধ্যে পড়তে পারেন যার কারণে আগের যে মেসেঞ্জার রয়েছে সেটি ব্যবহার করতে আগ্রহী হন। যার কারণে আমাদের মাঝে অনেক ব্যক্তি রয়েছে যারা আগের messenger গুলো ডাউনলোড করে ব্যবহার করতে আগ্রহী আবার অনেকেই রয়েছেন যারা পুরাতন মোবাইল ব্যবহার করেন নতুন ভার্সন আসলে সেই সকল মেসেঞ্জারগুলো তাদের মোবাইলে সঠিকভাবে কাজ করে না যার কারণে তারা আগের messenger ডাউনলোড করে ব্যবহার করতে চাই।

facebook-messenger

আজকের আর্টিকেলে আমরা আপনাদের সাথে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটারের ভার্শন অনুসারে বেশ কিছু আগের messenger দিয়েছি যেগুলো আপনি চাইলে অনায়াসে ডাউনলোড করতে পারবেন এবং সেগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই মেসেজিং করতে পারছেন এর পাশাপাশি কল ভিডিও কল করতে পারবেন। যাইহোক নিচের অংশে বেশ কিছু মেসেঞ্জারের ওল্ড ভার্সন দেওয়া হয়েছে সেগুলো আপনি বাছাই করুন এবং আপনার মোবাইলের সাথে ডাউনলোড করে সেটি ব্যবহার করতে পারেন।

আপনি কি ধরনের মোবাইল ফোন ব্যবহার করছেন আপনি যদি একটি old version এর মোবাইল ফোন ব্যবহার করে থাকেন আপনার অ্যান্ড্রয়েড ভার্সন যদি আগের হয়ে থাকে তাহলে আপনাকে নতুন messenger update করলে ব্যাপক পরিবর্তন হতে পারে এক্ষেত্রে আপনি চরম বি নম্বরের মধ্যে পড়তে পারেন। এ অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য একজন ব্যক্তি সর্বদা আগের messenger ডাউনলোড করতে চাই এবং এই মেসেঞ্জারটি শুধুমাত্র আমাদের এই ওয়েবসাইট থেকে পাওয়া সম্ভব।

কেননা গুগল প্লে স্টোরে অথবা অ্যাপ স্টোরে কোনভাবে ওল্ড ভার্সনের মেসেঞ্জার পাওয়া সম্ভব নয় তবে আপনি যদি আপনার মেসেঞ্জারে ক্যাশ রিমুভ করে দেন তাহলে আপনি দেখবেন যে খুব সহজেই সেটা ব্যবহার করা আছে আগের ভার্সন অনুযায়ী। তবে মেসেঞ্জারের বেশ কিছু জনপ্রিয় ভার্সন রয়েছে যেগুলো আমরা আপনাদের সাথে এখানে আপডেট করেছি এবং এই মেসেঞ্জারগুলো ব্যবহার করলে আপনি খুব সহজেই অডিও ভিডিও কল করতে পারবেন এর পাশাপাশি আপনি যদি একটি কমা ভার্সনের মোবাইল ফোন ব্যবহার করেন অর্থাৎ আপনার যদি মোবাইলের রেম কম হয়ে থাকে তাহলে আপনি মেসেঞ্জারটা এসে ব্যবহার করতে পারবেন।

নিচের অংশে আমরা আপনাদের জন্য যে সকল মেসেঞ্জারে ভার্সন দিয়েছি সেগুলো চাইলে ওরা এসে ডাউনলোড করা সম্ভব এবং এ সকল ভার্সন গুলো ডাউনলোড করলে একজন ব্যক্তি তার ফেসবুক মেসেঞ্জারে ব্যবহার করতে পারে। আশা করছি আপনি ফেসবুক মেসেঞ্জার এর ওল্ড ভার্সন বা আগের ভার্সন ব্যবহার করতে পারতেন এবং সেটি অনায়াসে ব্যবহার করার জন্য অবশ্যই আমাদের সঠিক নির্দেশনা অনুসরণ করতে পারেন।

Leave a comment