ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় কামিল রেজাল্ট ২০২৪ প্রথম ও দ্বিতীয় পর্ব

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ২০২৩ সালের তামিল স্নাতকোত্তর প্রথম ও দ্বিতীয় পর্ব পরীক্ষার ফলাফল সংক্রান্ত একটি নোটিশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে প্রকাশ করা হয়েছে। আপনারা যারা ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে কামিল পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা এই মুহূর্তে তাদের ফলাফল বের করতে পারতেন। দীর্ঘ দুই মাস অপেক্ষার পর ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রেজাল্ট তৈরি করে শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে।

আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের দেখাবো কিভাবে কামিল পরীক্ষার ফলাফল বের করতে হয় এবং এই পরীক্ষার ফলাফল অনলাইন ও মোবাইল এসএমএস এর মাধ্যমে বের করার যে সুনির্দিষ্ট নিয়ম রয়েছে সেটি সম্পর্কে বিস্তারিত ধারণা দিয়েছি। আপনারা যারা দীর্ঘ সময় ধরে এই ফলাফল খুঁজে চলেছেন তাদের উদ্দেশ্যে আমরা এখানে কামিল রেজাল্ট দেখার যে সুনির্দিষ্ট নিয়ম রয়েছে সেটি সঠিকভাবে উপস্থাপন করেছি।

কামিল মাস্টার্স ১ম ও ২য় পর্ব পরীক্ষার ফলাফল দেখবেন যেভাবে

কামিল প্রথম ও দ্বিতীয় পর্ব পরীক্ষার ফলাফল পাওয়া যাবে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.iau.edu.bd ভিত্তিতে এছাড়াও ইসলামে আরও বিশ্ববিদ্যালয়ের ফলাফল দেখার যে নতুন লিংক রয়েছে সেই লিংক ব্যবহার করে একজন ব্যক্তি চাইলে খুব সহজে ফলাফল বের করতে পারেন। আপনাদের জানানোর সুবিধার্থে আমরা এখানে ধারাবাহিকভাবে কিভাবে আপনি কামিল রেজাল্ট দেখবেন সে সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদান করেছি।

educationsinbdcom

  • প্রথমে আপনার মোবাইল অথবা কম্পিউটারের যে কোন একটি ব্রাউজার চালু করে http://result.iau.edu.bd ভিজিট করুন।
  • এরপর আপনাকে ক্লাস বাটনে ক্লিক করতে হবে এখানে আপনাকে অবশ্যই Kamil অপশনটি বাছাই করুন।
  • আপনার Examination Year অবশ্যই ২০২৩ বাছাই করতে হবে। অর্থাৎ আপনি যে বছর পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সে বছর বাছাই করুন।
  • আপনার এডমিট কার্ড অনুসারে যে রেজিস্ট্রেশন নম্বর রয়েছে সে রেজিস্ট্রেশন নম্বরটি সঠিকভাবে প্রদান করুন।
  • পরিশেষে আপনার সামনে একটি সিকিউরিটি কোড ক্যাপচা উত্তর চাওয়া হবে সেই ক্যাপচা উত্তরটি সঠিকভাবে যথাস্থানে লিখুন।
  • এভাবে একজন শিক্ষার্থী তার কাবিল পরীক্ষার রেজাল্ট বের করতে পারবে।

ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় পরিচালিত কামিল প্রথম ও দ্বিতীয় পর্ব পরীক্ষা ২০২৪ এর ফলাফলে যে সকল শিক্ষার্থীদের ফলাফল স্থগিত রয়েছে তাদের ফলাফল যথাসময়ে প্রদান করা হবে এবং প্রকাশিত হলে কোন প্রকার অসংগতি বা ভুল ত্রুটি পরিলক্ষিত করলে তা সংশোধন অথবা ফলাফল সম্পূর্ণ বাতিল করার ক্ষমতা শুধুমাত্র ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের হাতে রয়েছে।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত কামিল পরীক্ষার ফলাফল প্রকাশের সাথে সাথে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে এবং সেখানে ফলাফল দেখার লিংক শেয়ার করা হয়। আমরা ফলাফল সংক্রান্ত বিস্তারিত তথ্য এখানে একটু আলোচনা সাপেক্ষে আপনাদের সামনে উপস্থাপন করেছি। কামিল প্রথম ও দ্বিতীয় পর্বের এ দুই বর্ষের পাশের হার যথাক্রমে ৯২ ৯৫।৯৪ শতাংশ। এর আগে দুপুরে বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে এই ফলাফল সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল।

আমরা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অধ্যায়ন করে থাকি তাদের জন্য যেমন মাস্টার্স প্রিলি পরীক্ষা গ্রহণ করা হয় ঠিক তেমনি কাবিল পরীক্ষাও ইসলামে আরবি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য গ্রহণ করা হয়। এ অবস্থায় আপনি যদি এই পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে দুই মাস অপেক্ষা করতে হবে কেননা ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় ফলাফল তৈরি করতে কিছু সময় গ্রহণ করে। ফলাফল তৈরি হওয়া মাত্রই তাদের অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে এটি প্রকাশ করে দেওয়া হয় এবং শিক্ষার্থীরা দেশের যেকোন প্রান্ত থেকে অনলাইনের মাধ্যমে ফলাফল বের করতে পারেন।

উপরের অংশে আপনাদের জন্য যেসকল নির্দেশনা প্রকাশ করা হলো সেগুলো আপনি অবশ্যই সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করবেন যাতে করে স্বল্প সময়ের মধ্যেই আপনি ইসলামে আরবি বিশ্ববিদ্যালয়ের কামিল পরীক্ষার রেজাল্ট বের করতে পারেন। তাছাড়া ফলাফল বের করার ক্ষেত্রে কোন ধরনের জটিলতা দেখা দিলে সে ক্ষেত্রে আপনারা আমাদের সাহায্য গ্রহণ করতে পারেন আমরা আপনাদের সাহায্য করার জন্য সর্বদা প্রস্তুত রয়েছি।

Leave a comment