কাতার রোজার সময়সূচি ২০২৪

আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করতে চলেছি কাতারের রমজানের সময়সূচি নিয়ে। আমরা ইতিমধ্যে অবগত হয়েছি যে মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্রতম মাস মাহে রমজান শুরু হতে চলেছে এবং যারা মুসলমান ধর্মপান মানুষ রয়েছেন তারা এই মুহূর্তে তাদের রমজান মাসের রোজা রাখার জন্য সকল প্রস্তুতি গ্রহণ করছেন। কাতারে অবস্থানরত যে সকল বাঙালি রয়েছেন তারা হয়তো মাহে রমজানের প্রতিটি রোজা রাখার চেষ্টা করবেন যার কারণে তারা রমজান শুরুর আগে যে রমজানের ক্যালেন্ডার রয়েছে অর্থাৎ সেহেরী ও ইফতারের সময়সূচি রয়েছে সেটি সংগ্রহ করতে চান।

বরাবরের মতোই আমরা আপনাদের সাথে কাতারে যে রোজার সময়সূচী রয়েছে সেটি উপস্থাপন করতে চলেছি কেননা কাতার ধর্ম মন্ত্রণালয় এখন তাদের যে সকল রাজধানী থেকে শুরু করে প্রতিটি শহরে আলাদা আলাদা রোজার সময়সূচী নির্ধারণ করেছে। এক্ষেত্রে আপনি কাতারের যে কোন শহরে বসবাস করেন না কেন আপনাদের জন্য সেই রোজার সময়সূচী টি বের করা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। যাহোক আমরা অফিশিয়াল ভাবে কাতারের রোজার এর যে সময়সূচি রয়েছে সেটা উপস্থাপন করার যথাসাধ্য চেষ্টা করেছে।

কাতার সেহরি ও ইফতারের সময়সূচি

একজন রোজাদার ব্যক্তির জন্য সেহেরী ও ইফতার কখন খেতে হবে সেটা জানা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ যার কারণে আপনি পৃথিবীর যেকোন প্রান্তে বসবাস করেন না কেন সেখানকার স্থানীয় সময় অনুসারে যে সে ইফতারের সময়সূচি রয়েছে সেটি জানাও যে। প্রতিবছরের মতন এ বছরেও আমরা আপনাদের সাথে মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশের সেহরি ও ইফতারের সময়সূচি উপস্থাপন করতে চলেছে। কাতার ধর্ম মন্ত্রণালয় ও চাঁদ দেখা কমিটির দেওয়া তথ্য মতে আমরা জানতে পারছি যে কাতারে মাহে রমজান মাস শুরু হতে চলেছে দশ শে মার্চ থেকে এবং এই ঘোষণার পর সারা বিশ্বের যে সকল মুসলমান রয়েছে তারা ওদের আগ্রহে এই মাসটির জন্য অপেক্ষা করছেন।

যেহেতু ইতিমধ্যে ঘোষণা হয়ে গেছে যে ১০ শে মার্চ থেকে কাতারে রোজা পালন হবে তাই আপনাকে অবশ্যই দশই মার্চ থেকেই ৩০ তম রোজা পর্যন্ত যে নির্দিষ্ট সময়ের উপর ভিত্তি করে সেহরি ও ইফতার গ্রহণ করতে হবে সেই তথ্যটি জানা উচিত। আমরা আপনাদের জন্য প্রথম রোজা থেকে শুরু করে শেষ রোজা পর্যন্ত যে সময়ের উপর ভিত্তি করে মাহে রমজানের প্রতিটি রোজা রাখা হবে তার একটি তালিকা তৈরি করেছি এবং আপনাদের সাথে সেটি শেয়ার করেছি। এতে করে আপনি সেহরি ও ইফতারের সঠিক সময়সূচি জানতে পারবেন সেহরি খাওয়ার শেষ সময় ইফতারের সময় সংক্রান্ত সকল ধরনের জটিলতা দূর হবে।

Screenshot-2024-03-02-at-6-52-07-PM


Screenshot-2024-03-02-at-6-52-23-PM
Screenshot-2024-03-02-at-6-52-37-PM

কাতার রমজানের ক্যালেন্ডার ডাউনলোড

অনেকে রয়েছেন যারা কাতারে বসবাস করছেন এবং সেখানে বসবাসকালীন সময়ে কাতারের যে রমজানের ক্যালেন্ডার রয়েছে সেটি ডাউনলোড করার উচিত কেননা এটার ভিত্তিতে আপনি দীর্ঘ সময় ধরে ব্যবহার করতে পারবেন। আপনার মোবাইলে যদি ক্যালেন্ডার ডাউনলোড করে থাকে তাহলে সেটি আপনি নিয়মিত দেখতে পারবেন এতে করে আপনার অনেক সুবিধা হবে। কাতার ধর্ম মন্ত্রণালয় ও তাদের বেশ কিছু সংবাদমাধ্যম ইতিমধ্যে তাদের রাজধানীকে কেন্দ্র করে প্রতিটি স্থানের একটি রমজানের ক্যালেন্ডার তৈরি করেছে। সে ক্ষেত্রে আমরা আপনাদের সাথে প্রথম রোজা থেকে শুরু করে ৩০ রোজা পর্যন্ত যে রমজানের সময়সূচী ক্যালেন্ডার দেওয়া হয়েছে।

মাহে রমজানের মত পবিত্রতম একটি মাসে এসে আপনাকে অবশ্যই সঠিকভাবে রোজা পালন করতে হবে যার কারণে আপনার উচিত কাতারের রমজানের যে ক্যালেন্ডার রয়েছে সেটি ডাউনলোড করা এক্ষেত্রে আমরা আপনাদের জন্য সেটি উপস্থাপন করেছি। তাছাড়া কাতারের বিভিন্ন স্থানের সময় অনুসারে যে সময় গুলো আপনাকে নির্ধারণ করতে হবে সেটিও এখানে উল্লেখ করা হয়েছে এতে করে সুবিধা হবে খুব সহজেই আপনি সেহরি ও ইফতারের সময়সূচি জানতে পারবেন। রমজানের সময়সূচী সম্পর্কে কোন তথ্য জানার থাকলে আপনারা অবশ্যই সেটি আমাদের বলবেন।

Leave a comment