টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করার নিয়ম ২০২৪

আমাদের প্রাত্যহিক জীবনে আয়কর নিবন্ধন বা টিন সার্টিফিকেট অতি গুরুত্বপূর্ণ একটি জিনিস এবং বিশেষ করে ব্যাংকের লেনদেনের ক্ষেত্রে কিংবা সরকারী বিভিন্ন আর্থিক সুবিধা পেতে হলে আপনাকে টিন সার্টিফিকেট করতে হবে। বর্তমান তথ্যপ্রযুক্তির এই যুগ এখন সকল কার্যক্রম অনলাইন এর মাধ্যমে করা হয় আপনি অনলাইনে কয়েক মিনিটের মধ্যেই এখন অনলাইন থেকে তিন সার্টিফিকেট করে নিতে পারবেন। এক্ষেত্রে আপনাকে আলাদাভাবে কোন অর্থ প্রদান করার প্রয়োজন নেই। তবে আপনাকে অবশ্যই সঠিক নির্দেশন অনুসরণ করতে হবে যে নির্দেশনার ভিত্তিতে আপনাকে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

একজন ব্যক্তি মাত্র একবারে টেন সার্টিফিকেট করতে পারবেন এবং কোনোভাবেই আপনি ডুপ্লিকেট আইকন নিবন্ধন বাতিল করতে পারবেন না। একবারটির সার্টিফিকেট করা হলে আইকন নিবন্ধন ওয়েবসাইট লগইন করে টিন সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন এবং আপনি নিজে কিংবা আপনার কোম্পানির নামে কিভাবে টিম সার্টিফিকেট করবেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য নিচের অংশ উল্লেখ করা হয়েছে।

আপনাকে মনে রাখতে হবে যে ডাউনলোড করার টিম সার্টিফিকেট হারিয়ে গেলে কিংবা নষ্ট হয়ে গেলে আপনাকে আইকন নিবন্ধন ওয়েবসাইট থেকে ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করে পুনরায় টিন সার্টিফিকেট ডাউনলোড করা যাবে। এক্ষেত্রে আপনাকে ইউজার আইডি ও পিন নম্বর সঠিকভাবে সংগ্রহ করতে হবে।

টিন সার্টিফিকেট কী?

টিন বা টিআইএন-এর পূর্ণরূপ হলো, ট্যাক্সপেয়ার আইডেনটিফিকেশন নাম্বার। ইহা একটি বিশেষ নাম্বার যেটার মাধ্যমে আপনি বাংলাদেশী কর দাদাদের সনাক্ত করা হয় এবং তিন সার্টিফিকেট মূলত পর্দা তাদের নাম্বারটি বহন করে থাকে।

কীভাবে আপনি ইনকাম ট্যাক্স ফরম বা ফাইল পূরণ করবেন?

আপনি চাইলে নিজে থেকে অনলাইনের মাধ্যমে http://nbr.gov.bd/form/income-tax/eng লিংকের মাধ্যমে আপনার ইনকাম ট্যাক্স-এর আবেদন করতে পারবেন। এখানে আপনার আবেদন ফরম পূরণ করার সুযোগ পাবেন।

TIN-Certificate

অনলাইনে টিন সার্টিফিকেট করতে কী কী লাগবে?

টিন সার্টিফিকেট করার জন্য প্রয়োজন হবে:

১। জাতীয় পরিচয়পত্র
২। মোবাইল নাম্বার ও
৩। কোম্পানীর ক্ষেত্রে আরজেএসসি নাম্বার ইত্যাদি।

টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন

নতুন নিয়ম অনুসারে আইকন নিবন্ধারি কে প্রথমে আয় করার ওয়েবসাইট একটি অ্যাকাউন্ট খুলতে হবে এবং ওয়েবসাইটে অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনাকে লগইন করে টিন সার্টিফিকেটের মাধ্যমে আবেদনপূর্বক সেটা ডাউনলোড করতে হবে।

tin-6-1024x639

  • মোবাইল অথবা কম্পিউটারে ইন্টারনেট কানেকশন চালু করে প্রথমে https://www.incometax.gov.bd প্রবেশ করুন।
  • আয় করার ওয়েবসাইটের অফিসিয়াল হোম পেজ আপনার সামনে প্রদর্শিত হবে সেখান থেকে রেজিস্টার অপশনে ক্লিক করুন।
  • রেস্টার ফ্রম আপনার সামনে চালু হবে এবং আপনার সামনে যে সকল তথ্যগুলো জানতে চাওয়া হবে সে সকল তথ্যগুলো সঠিকভাবে নির্দিষ্ট জায়গায় লিখুন।
  • পরবর্তীতে রেজিস্টার ফর্মে আপনার যে মোবাইল নম্বর রয়েছে সেই মোবাইল নাম্বার লিখুন।
  • আপনার মোবাইল নাম্বারে একটি কোড চলে আসবে এবং আপনার মোবাইল নাম্বারে যে কোড নাম্বারটি আসবে সেটি সঠিকভাবে লিখুন।
  • এরপর রেজিস্টার বাটনে ক্লিক করলে তিন আবেদন করার নিয়ম দেখতে পাবেন এবং আপনাকে আইডেন্টিফিকেশন নাম্বার ব্যবহার করে এবং রেজিস্ট্রেশন করার অপশন সহ মেসেজ দেখতে পাবেন।
  • পরিশেষে আপনার একাউন্ট তৈরি সম্পূর্ণ হয়েছে এবং আপনি এখন এই সনদ ডাউনলোড করতে পারবেন।

আপনি যদি ব্যক্তিগতভাবে টিন সার্টিফিকেট করেন এবং আপনার যদি কোম্পানি না থাকে তাহলে উপরের অংশ দিয়ে নির্দেশনা দেওয়া হলো সে নির্দেশের উপর ভিত্তি করে আপনার আয়কর ওয়েবসাইট বিনোদন করতে পারবেন। এরপর লগইন করে বাম পাশের মেয়েতে দেখুন তিন অ্যাপ্লিকেশন রয়েছে সেখানে ক্লিক করলেই আপনার আবেদন কার্যক্রম সম্পন্ন হবে।

টিন সার্টিফিকেটের ন্যূনতম ট্যাক্স কত?

ন্যূনতম ট্যাক্স ৫ হাজার টাকা চট্টগ্রাম ঢাকা বিভাগের জন্য ৪০০০ টাকা অন্যান্য সিটি কর্পোরেশনের জন্য এবং তিন হাজার টাকা সিটি কর্পোরেশন ব্যতীত আর ২০২৪ সাল পর্যন্ত ফ্রিল্যান্সিং ইনকামের জন্য কোন ধরনের ট্যাক্স গ্রহণ করা হয় না। সুতরাং আপনারা নির্দিষ্ট ওয়েবসাইটের ভিত্তিতে আপনার টিম সার্টিফিকেট সম্পন্ন করুন।

উপরের অংশে যে নির্দেশনা দেওয়া হয়েছে সে নির্দেশনা অনুসরণ করে একজন ব্যক্তি চাইলে স্বল্প সময়ের মধ্যে তার টিম সার্টিফিকেট বের করতে পারবেন। তবে সার্টিফিকেট বের করার ক্ষেত্রে কোন ধরনের জটিলতা দেখা দিলে আমরা আপনাদের সাহায্য করার জন্য সর্বদা প্রস্তুত রয়েছি।

Leave a comment