ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪

ডাচ বাংলা ব্যাংক বাংলাদেশের একটি জনপ্রিয় বেসরকারি ব্যাংক এবং দীর্ঘ সময় ধরে ব্যাংক আমাদের দেশ এবং দেশের বাইরে অর্থ লেনদেনের ক্ষেত্রে বিশেষ সুযোগ সুবিধা দিয়ে আসছে। ডাচ বাংলা ব্যাংকের অধীনে থেকে প্রতি বছর হাজার হাজার মেধাবী গরিব শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করা হয় এ তথ্যটি আমাদের সকলের জানা। আপনারা যারা ডাচ বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তির সম্পর্কে অবগত নন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে ডাচ-বাংলা ব্যাংক কর্তৃপক্ষ প্রতিবছর এইচ এস সি ও এসএসসি সম্মান পরীক্ষার্থীদের জন্য বৃত্তির ব্যবস্থা করে।

আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে ডাচ-বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তির সম্পর্কে বিস্তারিত তথ্য শেয়ার করব এর পাশাপাশি ডাচ-বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তি পাওয়ার জন্য যে সকল যোগ্যতা প্রয়োজন এবং অনলাইনে কিভাবে আবেদন করবেন শেষ সংক্রান্ত সকল ধরনের তথ্য উপস্থাপন করেছি। আপনার অবশ্যই পুরো আর্টিকেলটি পড়বেন এবং এখান থেকে তথ্য সংগ্রহ করার পর একজন ব্যক্তি চাইলেই খুব সহজেই ডাচ-বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তি সম্পর্কে সঠিক তথ্য পাবেন।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি

আলোচনা শুরুতে আমরা ডাচ বাংলা ব্যাংকের যে শিক্ষাবৃত্তির প্রদান করা হয় তার সকল তথ্য এক নজরে দেখার জন্য চেষ্টা করেছি সুতরাং আপনারা যারা এই তথ্যটি জানতে চান তারা নিচের দেওয়া নির্দেশনা অনুসরণ করতে পারেন। প্রতিবছরই ডাচ-বাংলা ব্যাংক কর্তৃপক্ষ মেধাবী শিক্ষার্থীদের পড়াশোনা চালানোর জন্য এবং মৌলিক অধিকার থেকে যারা বঞ্চিত রয়েছেন তাদেরকে সুযোগ সুবিধা দেওয়ার জন্যই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

image

  • আবেদন শুরুর তারিখ: ৩০ জুলাই, ২০২৪
  • আবেদনের শেষ তারিখ: ২৪ আগস্ট, ২০২৪
  • বৃত্তির স্তর: উচ্চমাধ্যমিক
  • এককালীন বৃত্তির পরিমান: ৩৫০০ টাকা
  • মাসিক বৃত্তির পরিমান: ২৫০০ টাকা
  • বৃত্তির মেয়াদকাল: ২ বছর
  • আবেদনযোগ্য প্রার্থী: এসএসসি ব্যাচ-২০২৪
  • ফলাফল প্রকাশ: ৩০ আগস্ট, ২০২৪
  • উচ্চমাধ্যমিক পর্যায়ে শিক্ষাব্যয় অনেকটা বৃদ্ধি পেয়েছে। যা অনেক পরিবারের শিক্ষার্থীর জন্য বহন করাটা বেশ কষ্টসাধ্য।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি যোগ্যতা

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি পাওয়ার জন্য আপনার বেশ কিছু যোগ্যতা থাকা জরুরি এবং এ সকল যোগ্যতা থাকার ভিত্তিতে একজন ব্যক্তি চাইলে তার বৃত্তি পেতে পারেন। এক্ষেত্রে আমরা তাদের যে বিজ্ঞপ্তি রয়েছে সেটা অনুসারে যে সকল যোগ্যতার প্রয়োজন তার একটি তালিকা এখানে ধারাবাহিকভাবে উপস্থাপন করেছে।

অন্য কোন বেসরকারি উৎস থেকে বৃত্তি বা আর্থিক সহায়তা প্রাপ্ত শিক্ষার্থীদের ডাচ-বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তির জন্য বিবেচিত করবেন না।

সিটি কর্পোরেশনের এলাকায় অবস্থিত স্কুল থেকে এসএসসি বা সম্মান পরীক্ষায় পাশ করা শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ ৫।০০ হতে হবে। অন্যদিকে জেলা পর্যায়ে এলাকায় অবস্থিত স্কুল থেকে পাশকৃত শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ ৫।০০ হতে হবে।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন

ডাচ বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তি সংক্রান্ত যে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেখানে সঠিকভাবে আপনি অনলাইনের মাধ্যমে কিভাবে শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে হয় সেটি প্রকাশ করা হয়েছে তারপরেও আমরা আপনাদের সাথে এখানে সঠিক নির্দেশন উপস্থাপন করেছি।

আবেদনকারীকে প্রথমে ডাচ বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তি সংক্রান্ত যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করতে হবে।

এরপর সেখানে থাকা বৃত্তির আবেদন ফরমটি যথাযথভাবে পূরণ করতে হবে এখানে আপনাকে আপনার যে সকল ব্যক্তিগত তথ্য ও একাডেমিক তথ্য রয়েছে সেগুলো সঠিকভাবে উল্লেখ করবেন।

আবেদন কিভাবে ব্যক্তিগত তথ্য শিক্ষাগত যোগ্যতা পিতা-মাতার তথ্য ওভাবে কে তথ্য ছাড়া নিম্নলিখিত কাগজপত্র অনলাইন এর মাধ্যমে সাবমিট করতে হয়।

  • আবেদনকারী পাসপোর্ট সাইজের রঙিন ছবির স্ক্যানকপি
  • পিতা-মাতার পাসপোর্ট সাইজের রঙিন ছবির স্ক্যানকপি
  • আবেদনকারী এসএসসি বা সমমান পরীক্ষার গ্রেডশিট অথবা প্রশংসাপত্র
  • পিতা/মাতা অথবা অভিভাবকের আয়ের সনদের স্ক্যানকপি

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি রেজাল্ট

সারা দেশ থেকে মেধাবী ও গরিব শিক্ষার্থীরা যখন ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদন সম্পূর্ণ করবে পরবর্তী কিছু মাসের মধ্যে তাদের এর রেজাল্ট প্রকাশ করা হয়। ডাচ বাংলা ব্যাংক কর্তৃপক্ষ সাধারণত ম্যানুয়ালি যাচাই-বাছাই এর মাধ্যমে তাদের শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে এক্ষেত্রে তারা বিভিন্ন ভেরিফিকেশন করে থাকে যেমন আপনার অভিভাবকের কর্ম থেকে শুরু করে তার বাৎসরিক আই সহ সকল ধরনের তথ্য সংগ্রহ করে। আবেদন করা তিন মাসের মধ্যে এ ফলাফল চূড়ান্তভাবে প্রকাশ করার সিদ্ধান্ত দেওয়া হয় এবং ডাচ বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তি সংক্রান্ত যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সে ওয়েবসাইটের মাধ্যমে এটি প্রকাশ করা হয়।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি আবেদন ফরম

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির বিষয়ক যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সে ওয়েবসাইটের মাধ্যমে আপনাকে শুধুমাত্র অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে কোনভাবে আপনি আবেদন ফরম ডাউনলোড করে সেটা ম্যানুয়ালি প্রেরণ করার কোন সুযোগ নেই। এক্ষেত্রে আপনি অবশ্যই সতর্কতা অবলম্বন করবেন এবং অনলাইনে মাধ্যমে সঠিক তথ্য দিয়ে আবেদন সম্পন্ন করবেন। ডাচ বাংলা ব্যাংকের কোন শাখা তে গিয়ে আপনি কখনোই আবেদন ফরম সংগ্রহ করতে পারবেন না।

আপনাদের উদ্দেশ্যে উপরের অংশে যে সকল তথ্যগুলো দেওয়া হয়েছে সেগুলো ডাচ বাংলা ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করা তাই আপনি আমাদের এই তথ্যগুলো সঠিকভাবে অনুসরণ করার যথাসাধ্য চেষ্টা করবেন।

Leave a comment