প্রধানমন্ত্রীর কার্যালয় ক্ষুদ্র নৃগোষ্ঠী উপবৃত্তি ২০২৪

প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃপক্ষ প্রতিবছর পাঁচ হাজার টাকা করে উপবৃত্তি প্রদান করে এবং এই উপবৃত্তির সারাদেশে ষষ্ঠ শ্রেণী থেকে স্নাতক পর্যায়ের প্রতিটি শিক্ষার্থীর পাওয়ার অধিকার রয়েছে। বিশেষ করে গরিব মেধাবী শিক্ষার্থীদের এই উপবৃত্তির দেওয়ার সুযোগ করে দেওয়া হয় এর পাশাপাশি আমাদের দেশের যে সকল উপজাতি বা ক্ষুদ্র নিগোষ্ঠী রয়েছে তাদের জন্য আলাদাভাবে কৌটা ব্যবস্থা করা হয়েছে যেটার মাধ্যমে তারা প্রধানমন্ত্রীর কার্যালয়ের যে ক্ষুদ্র নৃক গোষ্ঠীর উপবৃত্তি রয়েছে সেটি পেয়ে থাকেন।

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তার ট্রাস্টের দেওয়া যে উপবৃত্তি কার্যক্রম রয়েছে সে অববৃত্তির কাজ রকমের আওতাভুক্ত ক্ষুদ্র নিগোষ্ঠীদের কি পরিমাণ অর্থ দেওয়া হয় এই উপবৃত্তি কবে থেকে দেবে তারা উপবৃত্তিতে কত টাকা পাবে সে সংক্রান্ত প্রতিটি তথ্য শেয়ার করেছি। সুতরাং আপনারা যারা প্রধানমন্ত্রীর কার্যালয়ে থেকে ক্ষুদ্র নিগোষ্ঠীর উপবৃত্তি পেতে চাচ্ছেন তারা অবশ্যই পুরো আর্টিকেলটি পড়বেন এবং এখান থেকে তথ্য সংগ্রহের ভিত্তিতে আপনি খুব সহজেই আপনার উপবৃত্তির সংক্রান্ত সকল ধরনের তথ্য জানতে পারবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় ক্ষুদ্র নৃগোষ্ঠী উপবৃত্তি

http://empl.pmo.gov.bd ইহা এমন একটি অফিসিয়াল ওয়েবসাইট যে ওয়েব সাইটের মাধ্যমে ক্ষুদ্র নিগোষ্ঠীদের উপবৃত্তি প্রদান করা হয় এবং আপনি চাইলে এখান থেকে আপনার অনলাইনের মাধ্যমে উপবৃত্তি সংক্রান্ত সকল ধরনের তথ্য জানতে পারবেন। ক্ষুদ্র নিগোষ্ঠীর উপবৃত্তি পেতে হলে কি কি যোগ্যতা লাগবে তা নিজের অংশে উল্লেখ করা হয়েছে।

Screenshot-2024-03-11-at-10-46-44-AM

নির্দেশাবলী/আবেদনের শর্তাবলী

  • আবেদনকারী শিক্ষার্থীদের অবশ্যই বাংলাদেশ সমতলের ক্ষুদ্র নিগোষ্টিগত হতে হবে এক্ষেত্রে আবেদনকারী পার্বত্য চট্টগ্রাম ব্যতীত রাঙ্গামাটি বান্দরবান ও খাগড়াছড়ি অন্য কোন জেলার স্থায়ী বাসিন্দা হতে পারেন।
  • আবেদনকারী শিক্ষার্থীকে অবশ্যই বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের স্নাতক অথবা স্নাতক উত্তর পর্যায়ে নিম্নত শিক্ষার্থী হতে হবে।
  • কেবলমাত্র ২০১২ সালের তার পরবর্তী এসএসসি ও সম্মানের পাশকৃতরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।
  • কোন ধরনের সরকারি চাকরিতে কর্মকর্তা কেউ আবেদন করতে পারবেন না।
  • কোন তফছিলে ব্যাংকে আবেদনকারী নিজ নামে একটি সঞ্চয় হিসেবে নম্বর কমপক্ষে ১৩ ডিজিটের থাকতে হবে এবং সঞ্চয় হিসেবে নম্বর ও সংশ্লিষ্ট ব্যাংকের শাখার রাউটিং নাম্বার অনলাইনে আবেদন করার সময় উল্লেখ করতে হবে।
  • আবেদনের সাথে নিম্ন বর্ণিত ডকুমেন্টস স্ক্যান করে অবশ্যই সংযুক্ত করতে হবে, ক) সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক ইস্যুকৃত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সংক্রান্ত প্রত্যয়নপত্র; খ) শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক প্রদানকৃত পরিচয়পত্র/প্রত্যয়নপত্র গ) আবেদকারীর নিজ নামের ব্যাংকের চেকবইয়ের প্রথম পাতার স্ক্যান কপি।
  • অনলাইন আবেদন ব্যতীত কোন আবেদন গ্রহণযোগ্য হবে না নির্ধারিত তারিখ ও সময়ের পরে কোন শিক্ষার্থীর আবেদন করতে পারবে না।

সাধারণভাবে যারা গরীব ও মেধাবী শিক্ষার্থী রয়েছেন তাদেরকে এটা রা আওতাভুক্ত করা হয় এবং আপনি যদি নির্বাচিত হয়ে যান তাহলে প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তার ট্রাস্ট কর্তৃপক্ষ থেকে আপনাকে তিন মাসে মোট পাঁচ হাজার টাকা করে প্রদান করা হবে। আপনারা যদি নির্বাচিত হয়ে যান তাহলে অবশ্যই যথাসময়ের মধ্যেই উপবৃত্তির টাকা পেয়ে যাবেন বলে মনে করছে।

আমরা আপনাদের জন্য আবেদন সংক্রান্ত সকল ধরনের তথ্য ধাপে ধাপে উল্লেখ করেছি এবং আপনি অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে পারবেন। অনলাইনের আবেদন ছাড়া কোন ভাবেই তাকে উপবৃত্তি প্রদান করা হবে না এক্ষেত্রে আপনি যত দ্রুত সম্ভব সঠিকভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করুন এবং উপবৃত্তির যোগ্যতা অর্জন করুন।

বর্তমান যুগের সবকিছু অনলাইন থেকে সংগ্রহ করা সম্ভব এর ক্ষেত্রে প্রধানমন্ত্রী কার্যালয়ের উপবৃত্তি সংক্রান্ত কোন ধরনের তথ্য জানার থাকলে আমরা আপনাদেরকে সেই তথ্যটি প্রদান করব। সুতরাং আপনারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেল থেকে সঠিক তথ্য সংগ্রহ করবেন এবং সেই তথ্যের ভিত্তিতেই আপনার উপবৃত্তি আপনার কাছে পৌঁছে যাবে।

Leave a comment