রমজানের সময় সূচি 2024 কুয়েত

বছর ঘুরে আবার চলে এসেছে মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্রতম মাস মাহে রমজান। মাহে রমজান কে কেন্দ্র করে সারা বিশ্বের মুসলমানদের রয়েছে ব্যাপক উৎসাহ উদ্দীপনা এবং পবিত্রতম এই মাসে মহান আল্লাহতালা নৈকট্য লাভের আশায় আমরা সবাই ইবাদত বন্দেগীতে লিপ্ত হই। মহামূল্যবান এই মাসে আপনি অবশ্যই চাইবেন সঠিকভাবে রমজান মাসের প্রতিটি রোজা রাখতে বিশেষ করে বাংলাদেশের বাইরে যে সকল বাঙালিরা প্রবাস জীবন যাপন করছেন বিশেষ করে মধ্যপ্রাচ্যের অন্যতম অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ দেশ কুয়েতে অবস্থানরত বাঙ্গালীদের জন্য রমজান মাস সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

সৌদি আরব সরকার ইতিমধ্যে ঘোষণা দিয়েছে যে সৌদি আরবের আকাশে দশ শে মার্চ রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে অর্থাৎ ১১ই মার্চ থেকে সৌদি আরবে মাহে রমজানের প্রথম রোজা পালন করা হবে। আরো ১২টি দেশ একই সাথে রোজা শুরু করে এরই পরিপ্রেক্ষিতে ধারণা করা হচ্ছে যে কুয়েতে ১১ই মার্চ থেকে সৌদি আরবের মতোই রমজান মাসের প্রথম রোজা পালন করা হবে। একজন রোজাদার ব্যক্তির কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে রমজানের সময়সূচী অর্থাৎ কোন সময় এসে সে হেরী ও ইফতারের জন্য বসবে সে সম্পর্কে জানা।

আজকের আর্টিকেলটি কুয়েতে অবস্থানরত প্রবাসীদের জন্য একটি খুশির খবর বহন করছে কেননা আমরা আপনাদের সাথে মাহে রমজানের সময়সূচী এর পাশাপাশি রমজান মাসের ক্যালেন্ডার প্রকাশ করেছে আপনি চাইলে সেটি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। প্রথম রোজা থেকে শুরু করে শেষ রোজা পর্যন্ত কোন সময় গ্রহণ করতে হবে সে সংক্রান্ত বিস্তারিত তথ্য ধারাবাহিকভাবে এখানে উপস্থাপন করা হয়েছে।

কুয়েত সেহেরী ও ইফতারের সময়সূচি

কুয়েতের মতন জনপ্রিয় একটি অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ দেশে আপনি যখন বসবাস করবেন তখন সেখানে অবশ্যই আপনাকে সঠিক নির্দেশন অনুসরণ করতে হবে। মধ্যপাত্রের যে দেশগুলো শতভাগ মুসলিম নিয়ে গঠিত তার মধ্যে কুয়েত অন্যতম বিশেষ করে এখানে বাঙ্গালীদের বসবাস বেশি হওয়ার কারণে আপনি হয়তো চাইবেন কুয়েতে থাকাকালীন সময়ের আপনার যে সেহরি ও ইফতারের সময়সূচি রয়েছে সেটি সংগ্রহ করতে। কুয়েতের ধর্ম মন্ত্রণালয় ও বেশ কিছু সংবাদ মাধ্যমের দেওয়া তথ্য মতে আমরা জানতে পেরেছি যে ১১ই মার্চ থেকে মাহে রমজান শুরু হতে চলেছে এবং এরই পরিপ্রেক্ষিতে আপনারা যারা মাহে রমজানের প্রতিটি রোজা রাখতে চাচ্ছেন তারা অবশ্যই সঠিক নির্দেশনার ভিত্তিতে রোজা পালন করবেন।

ইতিমধ্যে কুয়েত সরকার তাদের সেহরি ও ইফতারের সময়সূচি অফিশিয়াল ভাবে প্রকাশ করেছে এর তবে অনেকেই রয়েছেন যারা এই সময়সূচী এখন পর্যন্ত জানেন না তাদের উদ্দেশ্যে আমরা এখানে সঠিক তথ্য দিয়েছে যেটার ভিত্তিতে আপনি সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানতে পারবেন। তাছাড়াও আপনি বুঝতে পারবেন যে কুয়েতে থাকাকালীন সময়ে আপনাকে কোন সময়ে সেহেরির জন্য উঠতে হবে এবং কখন ইফতারের জন্য বসতে হবে।

Screenshot-2024-03-02-at-7-12-57-PM


Screenshot-2024-03-02-at-7-13-18-PM
Screenshot-2024-03-02-at-7-13-33-PM

অন্যদিকে অনেকেই রয়েছেন যারা কুয়েতে বসবাসকারী সময়ে সেখানকার সময়সূচী অনুসারে যে রমজানের ক্যালেন্ডার রয়েছে সেটি ডাউনলোড করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা রমজানের ক্যালেন্ডার হাতে পেয়েছি এবং সেটি আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করেছি। আমরা মনে করছি যে আমাদের এখানে যে ক্যালেন্ডারটি দেওয়া হয়েছে আপনি চাইলে সেটি ডাউনলোড করে নিতে পারেন এবং সেটি ব্যবহার করে আপনি মাহে রমজানের প্রথম রোজা থেকে শেষ রোজা পর্যন্ত প্রতিদিনের সময়সূচী সম্পর্কে জানতে পারবেন।

আপনি মাত্র এক ক্লিকেই আমাদের এই পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারবেন এবং সেটি আপনার ডিভাইসে সংগ্রহ করে রেখে পরবর্তী রোজাগুলো সঠিকভাবে পালন করতে পারছেন। আমরা আপনাদের জন্য কুয়েতের সেহরির শেষ সময় ইফতারের সময় সংক্রান্ত সকল ধরনের তথ্য দিয়ে উপস্থাপন করেছি। আপনারা অবশ্যই সঠিক তথ্য যাচাই করে অবশ্যই রোজাগুলো সঠিকভাবে পালন করবেন। মধ্যপ্রাচ্যের দেশগুলো সম্পর্কে যেকোনো তথ্য জানার জন্য আপনারা অবশ্যই আমাদের জানাবেন আমরা আপনাদের সঠিক রমজানের সময়সূচি উপস্থাপন করব।

Leave a comment