সিঙ্গাপুর সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪

সিঙ্গাপুর বর্তমান বিশ্বের যে সকল উন্নত দেশ রয়েছে তাদের মধ্যে অন্যতম। বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ নিজেদের কাজের উদ্দেশ্যে অথবা বিভিন্ন শিক্ষা সংক্রান্ত উচ্চ শিক্ষার জন্য সিঙ্গাপুরে গিয়ে থাকেন। পবিত্র মাহে রমজান মাস পান তখন অবশ্যই চান যে রমজান মাসের প্রতিটি রোজা সঠিকভাবে রাখতে। অথবা বাঙালি প্রবাসীরা বসবাস করছেন তারা হয়তো এই মুহূর্তে সেখানকার সময়সূচী অনুসারে যে রমজানের ইফতারের সময়সূচি রয়েছে সেই তথ্যটি জানতে চান।

এক্ষেত্রে আপনাদের সাহায্য করার উদ্দেশ্যে আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে সিঙ্গাপুরের সেহরি ও ইফতারের যে সময়সূচি রয়েছে সেটি প্রকাশ করেছে এবং আপনি অবশ্যই আমাদের এইখান থেকে সঠিক তথ্যটি পাবেন। সিঙ্গাপুর সরকার ঘোষণা দিয়েছে যে ধর্ম মন্ত্রণালয় দেওয়া সূত্রমতে সৌদি আরবকে কেন্দ্র করে ১১ই মার্চ থেকে মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্রতম মাস মাহে রমজান শুরু হতে চলেছে। সুতরাং একজন রোজাদার ব্যক্তি হিসেবে আপনি অবশ্যই চাইবেন সঠিকভাবে রমজানের প্রতিটি রোজা রাখতে এবং এই উদ্দেশ্যে আমরা আপনাদের সাথে সঠিক তথ্য দিয়েছে এটার ভিত্তিতে আপনি চাইলেই এখান থেকে রমজানের ক্যালেন্ডার এবং সেই ইফতারের সময়সূচি ডাউনলোড করতে পারবেন।

সিঙ্গাপুর রমজানের সময়সূচী

সিঙ্গাপুরে যে সকল বাঙালিরা বসবাস করছেন এবং সিঙ্গাপুরে বসবাসকারীর সময়ে যদি মাহে রমজান মাস পেয়ে থাকেন তাহলে অবশ্যই মাহে রমজানের প্রতিটি রোজা রাখা আপনার জন্য গুরুত্বপূর্ণ। রোজা রাখার পাশাপাশি আপনাকে অবশ্যই সঠিকভাবে রমজানের প্রতিটি সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানা উচিত এতে করে আপনি কোন সময় সেহরি খাবেন এবং কোন সময়ে ইফতারের জন্য বসবেন সে সম্পর্কে জানতে পারবেন।

সিঙ্গাপুরের ধর্ম মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে যে ১১ই মার্চ থেকে সিংগাপুরে পবিত্র মাহে রমজান মাস শুরু হতে চলেছে এবং পরিপ্রেক্ষিতে আপনি অবশ্যই চাইবেন যে যথাসময়ে রমজানের প্রতিটি রোজা রাখতে। এক্ষেত্রে আমরা আপনাদের সকল জটিলতা দূর করতে সক্ষম হয়েছে এবং সঠিক তথ্য দিয়েছে যেটার ভিত্তিতে আপনি এখন সিঙ্গাপুরে রমজানের সময়সূচি জানতে পারবেন। মাহে রমজান মাস মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্রতম ও গুরুত্বপূর্ণ মাস যার কারণে একজন মুসলমান হিসেবে আপনি এই মাসে ত্রিশটি রোজা রাখার চেষ্টা করবেন।

পবিত্র কুরআন মাজীদ ও হাদিস শরীফে মাহে রমজানের তাৎপর্য নিয়ে বিভিন্ন তথ্য দেওয়া রয়েছে যার কারণে আমাদের যে ইসলামের পাঁচটি স্তম্ভ রয়েছে তার মধ্যে অন্যতম। যাইহোক আপনারা যারা সিঙ্গাপুরের রমজানের সময়সূচী খুঁজে চলেছেন তাদের উদ্দেশ্যে আমরা এই তথ্যটি দিয়েছি এবং নিজের অংশে মাহে রমজানের প্রথম রোজা থেকে শুরু করে শেষ রোজা পর্যন্ত যে সময়সূচী রয়েছে সেটি এখানে দেওয়া হয়েছে।

Screenshot-2024-03-03-at-6-38-31-PM


Screenshot-2024-03-03-at-6-38-48-PM
Screenshot-2024-03-03-at-6-39-02-PM

সিঙ্গাপুর সেহরির শেষ সময়

সিঙ্গাপুরে থাকাকালীন সময়ে আপনি যদি মাহে রমজানের রোজা রাখার চেষ্টা করেন তাহলে আপনার জন্য সেহরি খাওয়া সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এবং সেহরি খাওয়ার একটি নির্দিষ্ট সময় রয়েছে এই সময়ের মধ্যে আপনাকে সেটি সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে মাহে রমজানের প্রথম রোজা থেকে শুরু করে শেষ রোজা পর্যন্ত আপনাকে কখন সেহেরি খেতে হবে সেই তথ্যটি জানা উচিত এবং সেহরির শেষ সময় সম্পর্কে আমরা সঠিক তথ্য দিয়েছি। মনে রাখবেন সেহরির শেষ সময়ের পূর্বে একজন রোজাদার ব্যক্তিকে তার খাবার খেতে হবে এর পরবর্তী সময়ে এসে যদি খাবার খায় তাহলে তার রোজা ভঙ্গ হয়ে যেতে পারে।

অনেকেই রয়েছে যারা সিঙ্গাপুরে রমজানের ক্যালেন্ডার ডাউনলোড করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে সিঙ্গাপুরের যে রমজানের ক্যালেন্ডার রয়েছে সেটি আমরা সংগ্রহ করতে সক্ষম হয়েছে এবং সিঙ্গাপুরের সময়সূচী অনুসারে আমরা এটি আপলোড করেছি। আপনি চাইলে সিঙ্গাপুরের রমজানের ক্যালেন্ডার ২০২৪ সালের পিডিএফ ডাউনলোড করে নিতে পারেন এবং আমরা আপনাদের জন্য সে ফাইলটি দিয়েছে আপনি অ্যাপ্লিকেশন সেটা ডাউনলোড করতে পারবেন। তাছাড়া বিভিন্ন দেশের রমজানের সময়সূচি সম্পর্কে জানতে আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়তে পারেন।

Leave a comment