সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম ২০২৪ জিপি, রবি, এয়ারটেল, টেলিটক, বাংলালিংক

আপনার সিম কার্ড যদি হারিয়ে যায় অথবা আপনার এনআইডি কার্ড ব্যবহার করে অন্য কেউ সিম ক্রয় করে থাকলে আপনি হয়তো নিজের অজান্তে সেটি করিয়ে ফেলেছেন এবং এই অবস্থায় আপনার সেই রেজিস্ট্রেশন করা সিম টি বাতিল করতে চাচ্ছেন। বি আর টি সির দেওয়ার সূত্র মতে একজন ব্যক্তি তার জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে দশটি সিম রেজিস্ট্রেশন করতে পারবে এ অবস্থায় আপনি দশটি সিম রেজিস্ট্রেশন সম্পূর্ণ করেছেন কিন্তু নতুন একটি সিম ক্রয় করার ক্ষেত্রে আপনাকে আপনার এন আইডি কার্ড ব্যবহার করার প্রয়োজন অনুভূত হয়েছে কিন্তু আপনি হয়তো এমন একটি সিম রয়েছে যেটি ব্যবহার করেন না যার কারণে সেটি রেজিস্ট্রেশন বাতিল করতে আগ্রহী।

আপনাদের সিম কার্ড যদি হারিয়ে যায় অথবা আপনারা এনআইডি কার্ড দিয়ে যদি কেউ যদি সিম তুলে নেয় তাহলে আপনার সর্বপ্রথম যে কাজটি করতে হবে তা হল সিমগুলো রেজিস্ট্রেশন বাতিল করতে হবে। সুতরাং আপনার এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন রয়েছে সেটি আগে চেক করে নেবেন যদি দেখেন সে আপনার নামে অনেকগুলো সিম রেজিস্ট্রেশন করা রয়েছে সেগুলো আপনাকে লক্ষ্য রাখুন যে কোন গুলো আপনি ব্যবহার করেন এবং কোনগুলো আপনি ব্যবহার করেন না। এ অবস্থায় আপনার যে সকল অবেহিত সিম রয়েছে সে সকল সিম গুলো রেজিস্ট্রেশন বাতিল করতে পারেন।

আজকেরে আর্টিকেলে আমরা আপনাদের সাথে সিম রেজিস্ট্রেশন বাতিল করার জন্য কি কি পদক্ষেপ গ্রহণ করতে হবে সে সম্পর্কে বিস্তারিত শেয়ার করেছি। তাই আমরা আপনাদের জন্য এখানে যে সুনির্দিষ্ট নিয়ম দিয়েছি সেটি অনুসরণ করুন যাতে করে আপনার সিম রেজিস্ট্রেশন বাতিল করতে পারেন।

সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম

সিম বন্ধ করার জন্য আপনাকে আগে যেতে জানতে হবে সেটি হল সিম কার নামে রেজিস্ট্রেশন করা রয়েছে সেই তথ্যটি অর্থাৎ সিম রেজিস্ট্রেশন চেক কিভাবে করতে হয় তা আমরা ইতিমধ্যে আপনাদের সাথে আর্টিকেলের মাধ্যমে প্রকাশ করেছি তবে আপনি চাইলে আপনার মোবাইলে ডায়াল অপশনে গিয়ে *16001# কোডটি ডায়াল করবেন তারপর আপনার এনআইডি কার্ডের শেষের চারটি সংখ্যা দিবেন তারপর কিন্তু আপনারা খুব সহজে জানতে পারবেন আপনার আইডি কার্ড দিয়ে সর্বমোট কয়টি সিম তোলা হয়েছে।

আপনি যদি দেখেন যে আপনার আইডি কার্ড দিয়ে অনেকগুলো সিম রেজিস্ট্রেশন করা হয়েছে তাহলে সে সিমগুলো বন্ধ করার জন্য আপনাকে কয়েকটি মাধ্যম ব্যবহার করতে হবে সেগুলো নিচের অংশে আলোচনা করা হয়েছে।

হেল্প লাইনে কল করে

আপনার এন আইডি কার্ড তোলা একটি সিম আপনার কাছে রয়েছে আপনি চাইছেন সেই সিমটি বন্ধ করতে সেক্ষেত্রে আপনি প্রথমে ওই সিম থেকে হেল্পলাইন নাম্বারে কল করুন তারা আপনাকে কিছু জিজ্ঞাসা করবে যেমন আপনার আইডি কার্ডের প্রমাণ চাইবে আপনি এনআইডি কার্ডের নাম্বার যেটা আপনার কাছে জানতে চাওয়া হবে সেগুলো সঠিকভাবে বললে আপনার সিম রেজিস্ট্রেশন বাতিল করে দেওয়া হবে।

কাস্টমার কেয়ারে

হেল্পলাইনে কল করার পাশাপাশি আপনি চাইলে সরাসরি কাস্টমার কেয়ারে গিয়ে আপনার সিম রেজিস্ট্রেশন বাতিল করতে পারেন এক্ষেত্রে আপনাকে অবশ্যই যে আইডি কার্ড দিয়ে আপনার সিম রেজিস্ট্রেশন রয়েছে সেই এনআইডি কার্ড এবং আপনি যে সিমটি বাতিল করতে যাচ্ছেন সেই করে নিয়ে যেতে হবে। কাস্টমার কেয়ারের দায়িত্বটা কর্মকর্তা আপনার সাথে কথা বলবে এবং আপনি তাদেরকে সিম রেজিস্ট্রেশন বাতিল করার তথ্যটি জানালে তারা আপনাকে সাহায্য করবে।

আপনারা যদি দেখেন যে আপনার আইডি কার্ড দিয়ে অনেকগুলো সিম তোলা রয়েছে তাহলে সে সিমগুলো বন্ধ করার জন্য কয়েকটি মাধ্যম রয়েছে সেটি নিচে আলোচনা করা হলো।

বাংলালিংক সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম

আপনারা যারা বাংলালিংক সিম ব্যবহার করে থাকেন তারা হয়তো বাংলালিংক সিম রেজিস্ট্রেশন বাতিল করার যে সঠিক নিয়ম রয়েছে সেটি জানতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনি জাতীয় পরিচয় পত্র সহ নিকটবর্তী কোন কাস্টমার সার্ভিস সেন্টার অর্থাৎ বাংলালিংকের কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন তারা আপনার বিষয়টি পর্যালোচনার পর আপনার সিমের রেজিস্ট্রেশন বাতিল করে দেবে।

রবি সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম

একই নিয়ম অনুসরণ করে একজন ব্যক্তি তার রবি জিপি টেলিটক সহ অন্যান্য যেকোন সিম রেজিস্ট্রেশন বাতিল করতে পারবে সুতরাং আপনাকে আলাদা ভাবে সিম রেজিস্ট্রেশন বাতিল করার জন্য নিয়ম জানতে হবে না আপনি যেকোন অপারেটর ব্যবহারকারী হিসেবে এখন চাইলে স্বল্প সময়ের মধ্যেই সে রেজিস্ট্রেশন বাতিল করতে পারছেন।

উপরের অংশে যে সকল নির্দেশনা দেওয়া হয়েছে সেই নির্দেশনা অনুসরণ করলে একজন ব্যক্তি চাইলে খুব সহজে তার সিম রেজিস্ট্রেশন বাতিল করতে পারবেন। সুতরাং আমাদের এই নির্দেশন অনুসরণ করে সঠিকভাবে আপনার সিম রেজিস্ট্রেশন বাতিল করুন।

Leave a comment