৪র্থ শ্রেণীর গণিত গাইড ২০২৪ ডাউনলোড

সারাদেশের যে সকল শিক্ষার্থীরা চতুর্থ শ্রেণী থেকে পঞ্চম শ্রেণীতে উত্তীর্ণ হয়েছেন তারা নতুন বছরের শুরুতেই নতুন শিক্ষা কর্মের অধীনে তাদের যে সকল গাইডবুক গুলো রয়েছে সেগুলো সম্পর্কে জানতে চাই। আপনাদের অবগতির জন্য বলতে চাই যে পঞ্চম শ্রেণীর শিক্ষা ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন করা হয়েছে যার কারণে একজন পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী হিসেবে আপনাকে অবশ্যই নতুন কারিকুলাম অনুসরণ করতে হবে।

পঞ্চম শ্রেণীতে মোট ছয়টি বিষয় রয়েছে যার মধ্যে আমরা সাধারণভাবে গণিত ইংরেজি বিষয়টিকে একটু জটিল ভাবে এবং এই মুহূর্তে আপনি হয়তো গণিত বিষয়টিকে একটু জটিল ভাবছেন। দেশের বেশিরভাগ শিক্ষার্থীদের কাছের গণিত বিষয়টি একটি জটিল নাম যার কারণে প্রতি বছর শিক্ষার্থীরা এই বিষয়টিতে অকৃতকার্য হয়। যার কারণে আপনাকে শুরু থেকে গণিত বিষয়ে ভালো পারদর্শী হতে হবে এতে করে আপনি পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবেন।

যাইহোক আপনাদের আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা গুরুত্বপূর্ণ বেশ কিছু তথ্য শেয়ার করব এর পাশাপাশি আমাদের দেশের পঞ্চম শ্রেণীর অর্থাৎ ক্লাস ফাইভের যে গণিত বই রয়েছে সেই বইয়ের প্রতিটি অংকের সমাধান আমরা আপনাদের সাথে শেয়ার করতে। প্রতিটি গণিতের সমাধানের পাশাপাশি উদাহরণ এবং পরীক্ষায় কি ধরনের প্রশ্ন হতে পারে বিগত কয়েক বছরের সমাপনী পরীক্ষার প্রশ্নসহ সকল ধরনের তথ্য যেখানে সংগ্রহীত থাকে তাহলে একটি গাইড বুক।

একজন ভালো শিক্ষার্থী হিসেবে আপনি অবশ্যই চাইবেন গাইডবুক অনুসরণ করতে তবে বইয়ের পাশাপাশি গাইডবোক অনুসরণ করা উচিত যাতে করে আপনি পরীক্ষায় ভালো ফলাফল করতে পারেন। পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের কাছে যদি গণিত গাইডবুক না থাকে তাহলে আপনি চাইলে এখন তা অনলাইন থেকে ডাউনলোড করে নিতে পারেন।

বর্তমান সময়ের সারা বাংলাদেশের যে সকল নামিদামি প্রকাশনী রয়েছে তার বেশ কয়েকটি গাইড এখানে প্রকাশ করতে সক্ষম হয়েছে এবং এগুলো আপনি সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। পাঞ্জেরী লেকচার নবপুথিঘর দিকদর্শন সহ আরো বেশ কয়েকটি প্রকাশনীর গণিত গাইড আমরা এখানে আপনাদের সাথে শেয়ার করেছি এবং এগুলো আপনি অল্প সময়ের মধ্যে ডাউনলোড করতে পারছেন।

তোমার অনলাইনের এই যুগে এসে আপনার উচিত অবশ্যই সঠিক গাইডলাইন অনুসরণ করা এবং আপনি যত বেশি গাইডবুক অনুসরণ করবেন আপনার ফলাফল তত ভালো হতে পারে। যার কারণে প্রতিটি শিক্ষার্থী এখন বইয়ের পাশাপাশি গাইড বুক অনুসরণ করতে হয় এর আমরা আপনাদের জন্য পঞ্চম শ্রেণীর প্রথম অধ্যায় থেকে শুরু করে শেষ অধ্যায় পর্যন্ত প্রতিটি গণিতের সমাধান করে দিয়েছি এর পাশাপাশি পরীক্ষায় কি ধরনের প্রশ্ন হতে পারে সে সংক্রান্ত ধারণা দেওয়ার জন্য প্রতিটি অধ্যায়ের শেষে প্রশ্ন দেওয়া হয়েছে যেগুলো শিক্ষার্থীরা ঘরে বসে থেকেই করতে পারবে।

এত সকল ফ্যাসালিটির শুধুমাত্র আপনি একটি গাইড বুকের মাধ্যমে সংগ্রহ করতে পারেন যার কারণে আমরা আপনাদের সাথে এমন বেশ কিছু সুন্দর গাইড শেয়ার করেছে সেই সকল গাইড গুলো ডাউনলোড করার পর আপনি যদি নিয়মিত অধ্যায়ন করতে পারেন তাহলে লক্ষ্য করবেন যে আপনার গণিত বিষয়ে অভিজ্ঞতা আরো বেশি বাড়ছে এবং আপনি পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবেন।

চতুর্থ শ্রেণীর গণিত সমাধান 

আপনারা হয়তো অনেকে লাইব্রেরীতে গিয়ে লেকচার পঞ্চম শ্রেণীর গণিত গাইড ডাউনলোড করতে চান অথবা অনেকে রয়েছেন যারা পাঞ্জাবি পঞ্চম শ্রেণীর গাইড বুক ডাউনলোড করার প্রতি আগ্রহী তাদের উদ্দেশ্যে আমরা এখানে প্রতিটি বই আলাদা আলাদা করে পিডিএফ আকারে প্রকাশ করেছে। আপনি আপনার পছন্দমত যে প্রকাশনীর গাইডবুক চান সেটি ডাউনলোড করে নিন এবং সেটি ব্যবহার করে অনার্সে পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবেন বলে আমরা ধারণা করতে পারি।

যাইহোক উপরের অংশে আপনাদের জন্য যে গাইড বুকের নাম উল্লেখ করা হয়েছে সেগুলো আপনি গুগল ড্রাইভ লিংক এর মাধ্যমে প্রাচীন এবং সেগুলো ডাউনলোড করলে আপনি একজন ভালো শিক্ষার্থী হতে পারবেন। প্রথম শ্রেণীর অন্যান্য গাইড বুক গুলো ডাউনলোড করার জন্য আমাদের আর্টিকেলগুলো পড়তে পারেন।

Leave a comment