৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২৪

প্রতিবছরের মতন এ বছরেও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ পর্যাব শিক্ষার্থীদের জন্য বৃত্তি পরীক্ষার রুটিন প্রকাশ করেছিল এবং সঠিক রুটিদের ভিত্তিতে এই পরীক্ষাগুল সম্পূর্ণ করা হয়েছে। একজন পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী হিসেবে হয়তো আপনি এই মুহূর্তে বৃত্তি পরীক্ষার সকল প্রস্তুতি শেষ করে এসে পরীক্ষায় অংশগ্রহণ করেছে এবং এই মুহূর্তে আপনাকে যেতে জানতে হবে তা হচ্ছে পদ্মন স্মৃতির বৃত্তি পরীক্ষার রেজাল্ট কবে দেবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ এ বছরে বৃত্তি পরীক্ষার গ্রহণের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনয়ন করেছে যার মধ্যে অন্যতম হচ্ছে শিক্ষার্থীদের অংশগ্রহণ এবং এর পাশাপাশি বিষয় যে সকল কমতি রয়েছে সেগুলো। প্রতিবছর ছয়টি বিষয়ের উপর ভিত্তি করে আলাদা আলাদা ভাবে প্রশ্ন করে পরীক্ষা গ্রহণ করা হলেও এ বছরে মোট তিনটি পরীক্ষা গ্রহণ করা হয় এবং এই পরীক্ষা গ্রহণের মাধ্যমে বৃত্তি পরীক্ষার ফলাফল চূড়ান্ত করা হবে বলে মনে করা হচ্ছে।

আপনারা যারা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে থেকে এ বছরেও বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা হয়তো তাদের ফলাফল কয় প্রকাশ হবে এবং কিভাবে ফলাফল দেখবেন সে সম্পর্কে জানতে চান তাদের উদ্দেশ্যে আমরা এখানে সঠিক নির্দেশনা দিয়েছি।

পঞ্চম শ্রেণীর বৃত্তি পরীক্ষার ফলাফল সাধারণত একটি নির্দিষ্ট ওয়েবসাইটের ভিত্তিতে প্রকাশ করা হয়ে থাকে এবং আপনি জেনে খুশি হবেন যে আপনার উপজেলায় যে কয়েকটি কৌটা রয়েছে সেই কৌটা গুলোর উপর ভিত্তি করে শুধুমাত্র এই ফলাফল ধার্য করা হয়। আপনি বৃত্তি পরীক্ষায় কত নম্বর পেয়েছেন সেটার উপর ভিত্তি করে মেধা তালিকা বের করা হয় এবং সেটি আপনার উপজেলা মোট কয়টি রয়েছে সেটার উপর ভিত্তি করে মেধা তালিকায় আপনাকে অন্তর্ভুক্ত করা হয়।

যাই হোক আজকে আপনারা হয়তো সেদিন বৃত্তি পরীক্ষার রেজাল্ট জানতে চাচ্ছে তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা এখানে আপনাদের রেজাল্ট বের করার যে সঠিক নিয়ম রয়েছে সেটি প্রকাশ করেছি। আপনি চাইলে আমাদের এখান থেকে খুব সহজেই পদ্ম সেটির বৃত্তি পরীক্ষার রেজাল্ট
বের করতে পারছেন। আমরা আপনাদের দেখাবো কিভাবে পঞ্চম শ্রেণীর বৃত্তি পরীক্ষার রেজাল্ট অনলাইন থেকে বের করতে হয় এবং সেটি ডাউনলোড করে আপনি উপজেলা ভিত্তিক কিভাবে রেজাল্ট যাচাই করবেন।

বৃত্তি পরীক্ষার রেজাল্ট দেখার জন্য প্রথমে আপনাকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করতে হবে।

উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে অফিসিয়াল হোম পেজ আসবে যেখানে আপনি ফলাফল ও নোটিশ অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।

উক্ত অপশন এ ক্লিক করা মাত্রই আপনার সামনে পঞ্চম শ্রেণীর বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত এমন ধরনের একটি নোটিশ দেখা যাবে আপনি সেখানে ক্লিক করুন।

অবশেষে আপনার সামনে একটি পিডিএফ ফাইল আসবে সেখানে আপনি সারা বাংলাদেশের পদ্ধতির যে সকল শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়েছে সেগুলো দেখানো হবে।

সার্চ বক্সে গিয়ে আপনার যে রোল নাম্বার রয়েছে সেটা লিখুন যদি আপনি পরীক্ষায় বৃত্তি পেয়ে থাকে তাহলে সেখানে আপনার রোল নাম্বার দেখানো হবে।

পঞ্চম শ্রেণীর বৃত্তি সাধারণত দুটি পদ্ধতিতে দেওয়া হয় একটি হচ্ছে ট্যালেন্ট পুলের বৃত্তি আরও ভর্তি হতে সাধারন বৃত্তি। আপনি যে ধরনের ব্যক্তি পান না কেন আপনার জন্য আলাদা আলাদা পিডিএফ ফাইল তৈরি করা হয় এবং সেখান থেকে আপনাকে সেই ফাইলটি বের করে আপনার রোল নম্বর রয়েছে কিনা সেটা যাচাই করতে হয়। এভাবে স্বল্প সময়ের মধ্যে আপনি আপনার ভিত্তি পরীক্ষার ফলাফল বের করতে পারবেন।

আমরা মনে করি আমরা আপনাদের সঠিক তথ্য প্রদান করতে সক্ষম হয়েছে এবং এই তথ্যের আলোকে একজন ব্যক্তি চাইলে খুব সহজে নিজের বৃত্তি পরীক্ষার ফলাফল বের করতে পারে।

Leave a comment