জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

জন্ম নিবন্ধন এর মতন গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট আপনি হয়তো অনলাইন কপি সংগ্রহ করেছেন অথবা অনলাইনের মাধ্যমে আবেদন করেছেন। জন্ম নিবন্ধন সনদ এমন একটি তথ্য যেখানে আমাদের ব্যক্তিগত সকল তথ্য লিপিবদ্ধ থাকে। ২০০৪ সাল থেকে বাংলাদেশ সরকার জন্ম-নিবন্ধন এর কার্যক্রম চালু করেছে শুধুমাত্র আমাদের দেশের যে সকল নাগরিক রয়েছেন তাদের সকল তথ্য সরকারি ডাটাবেজে সংরক্ষণ করে রাখতে।

আপনারা যারা জন্ম নিবন্ধন সনদ ইতিমধ্যে হাতে পেয়েছেন তারা একটু লক্ষ্য করলে দেখতে পাবেন যে জন্ম নিবন্ধনে আবেদনকারীর নাম পিতার নাম মাতার নাম ঠিকানা স্থায়ী ঠিকানা অস্থায়ী ঠিকানা সহ তার জীবন বৃত্তান্ত সকল কিছু উল্লেখ থাকে। অর্থাৎ জন্ম নিবন্ধন হলো এক ধরনের দলিল যেটার মাধ্যমে আমরা একজন মানুষের পরিচয় পাই।

মানুষ মাত্রই ভুল যদি কোন কারণে আপনার জন্ম নিবন্ধন সনদের কোন তথ্য ভুল হয়ে যায় তাহলে আপনি কি করবেন আপনি হয়তো চরম বিলম্বের মধ্যে পড়তে পারেন এবং ভাবতে পারেন যে আপনার তথ্য পরিবর্তন করা সম্ভব নয়। স্থানীয় সরকার বিভাগ ও ডিজিটাল পদ্ধতিতে জন্ম নিবন্ধন সনৎকারীদের জন্য খুশির খবর হল আপনার জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন করার নিয়ম রয়েছে। তবে এক্ষেত্রে স্থানীয় সরকার বিভাগ আপনার থেকে কিছু পরিমাণ অর্থ গ্রহণ করে এবং এই অর্থ সম্পূর্ণ ব্যাংক ড্রাফট এর মাধ্যমে সরকারি তহবিলে জমা হয়ে থাকে। আজকের আর্টিকেলে আমরা আপনাদের সাথে শেয়ার করব জন্ম নিবন্ধন সনদ সংশোধন করতে কত টাকা লাগে সেই তথ্যটি।

Screenshot-2024-01-11-at-10-06-18-AM


মনে করুন আপনার জন্ম নিবন্ধনের কোন তথ্য ভুল হয়েছে এ অবস্থায় আপনাকে তা পরিবর্তন করতে হবে কেননা ভুল তথ্য দিয়ে আপনি জন্ম নিবন্ধন করলে তা যেখানে জমা দিবেন সেখান থেকে বহিষ্কৃত হতে পারেন। সুতরাং একজন ব্যক্তিকে সঠিক তথ্যের ভিত্তিতে জন্ম নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হবে। সাধারণভাবে জন্ম নিবন্ধন সনদের ভুলের উপর ভিত্তি করেই কত টাকা লাগে সেটি নির্ভর করে আমরা নিচের অংশে সেটি উল্লেখ।

মনে করুন আপনার জন্ম নিবন্ধন এর কোন তথ্য ভুল হয়েছে এবং এটি আপনি সংশোধন করতে চাচ্ছেন একজন বাংলাদেশী হিসেবে যদি আপনি এই তথ্য সংশোধন করতে চান তাহলে আপনাকে স্থানীয় সরকার বিভাগের কাছে অথবা ব্যাংক ড্রাফটে গিয়ে ১০০ টাকা ড্রাফ্ট করতে হবে। তথ্য সংশোধনকারী যদি বিদেশে থেকে থাকে তাহলে তাকে তার তথ্য সংশোধনের জন্য দুই ডলার প্রদান করতে হয়।

আবেদনকারীর জন্ম তারিখ ব্যতীত যদি পিতা-মাতার নাম স্থায়ী অস্থায়ী ঠিকানা সহ কোন ধরনের তথ্য পরিবর্তন করার প্রয়োজন হয়ে থাকে তাহলে এ ধরনের তথ্য সংশোধন করার জন্য আপনাকে নগদ 50 টাকা স্থানীয় সরকার বিভাগ বরাবর প্রদান করতে হবে। ওদিকে এ ধরনের তথ্য সংশোধন করতে চাইলে একজন বিদেশী হিসেবে আপনাকে এক ডলার প্রদান করা জরুরী।

তো সংশোধনের পর আবেদনকারী বাংলা ও ইংরেজি উভয় সদকপত্র সংগ্রহ করার ক্ষেত্রে কোন ধরনের ফি গ্রহণ করা হবে না অর্থাৎ আপনি বিনামূল্যে আপনার নতুন সনদপত্র সংগ্রহ করতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদ তথ্য সংশোধন করতে কোন কোন কাগজপত্র প্রয়োজন হয়

আপনি যদি আপনার জন্ম নিবন্ধনের নাম পিতা ও মাতার নাম জন্ম তারিখ ইত্যাদি পরিবর্তন করতে চায় তাহলে আপনাকে অবশ্যই এস এস সি অথবা এইচএসসি পরীক্ষার মূল সনদপত্রের ফটোকপি আপনার পিতা ও মাতার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি নিয়ে যেতে হবে।

আপনার জন্ম নিবন্ধন সড়দের স্থায়ী ঠিকানা সংশোধন করতে চাইলে আপনাকে অবশ্যই কাউন্সিলরের থেকে প্রদত্ত প্রত্যয়ন পত্র যেখানে আপনার স্থায়ী ঠিকানা হালনাগাদ থাকে সেটি সংগে দিতে হবে। অন্যদিকে বর্তমান ঠিকানা পরিবর্তন করতে চাইলে বিদ্যুৎ বিলের ফটোকপি সঙ্গে নিয়ে তথ্য সংগ্রহ করতে হয়।

উপরের অংশে আপনাদের জন্য যে তথ্যগুলো দেওয়া হয়েছে অর্থাৎ জন্ম নিবন্ধন সনদের তথ্য সংশোধন করার জন্য যে সকল ফি উল্লেখ করা হয়েছে সেগুলো স্থানীয় সরকার বিভাগ ও ব্যাংক ড্রাফটের মাধ্যমে প্রদান করতে হয়। এছাড়াও অনেক ক্ষেত্রে দেখা যায় যে স্থানীয় সরকার বিভাগ আপনার থেকে অতিরিক্ত টাকা দাবি করে এক্ষেত্রে আপনাকে সেটা পর্যালোচনা করার পর প্রদান করা উচিত।

Leave a comment