ডিগ্রী উপবৃত্তি আবেদন ২০২৪ – ডিগ্রি উপবৃত্তি আবেদন ফরম

নতুন বছরের শুরুতে প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃপক্ষ স্নাতক পাস ও সমান পর্যায়ের প্রথম বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীদের উপবৃত্তির সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে আমরা জানতে পারি যে ২০২৩-২৪ অর্থবছরের ডিগ্রী পাস ও সহমান পর্যায়ের উপবৃত্তির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করার জন্য সকল শিক্ষার্থীদের জানানো হচ্ছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে দেখা যায় যে সে উপবৃত্তির জন্য আবেদন করা যাবে 15 মার্চ ২০২৪ থেকে ৬ এপ্রিল 2014 ইংরেজি তারিখ পর্যন্ত।

চলতি বছর উপবৃত্তির জন্য আবেদন করতে পারবেন শুধুমাত্র ডিগ্রী প্রথম বর্ষের শিক্ষার্থীরা এবং আবেদন সংক্রান্ত সকল ধরনের তথ্যাদি পেতে হলে আপনাকে অবশ্যই এই আর্টিকেলটিভ পুরো পড়তে হবে। শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করে নির্দিষ্ট কলেজে কাগজপত্র সহ সকল ধরনের তথ্য দিতে হবে এবং উপবৃত্তির পরিমাণ বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে।। ডিগ্রি উপবৃত্তি সংক্রান্ত সকল ধরনের তথ্য জানার জন্য নিচের দেওয়া নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করুন।

ডিগ্রী উপবৃত্তি আবেদন

এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো হচ্ছে যে প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃপক্ষ তা তো পাস ও সহমান পর্যায়ে ডিগ্রি প্রথম বর্ষের অধ্যায়নরত জাতীয় বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবর্ষে উপবৃত্তি প্রদান করতে চলেছে। যে সকল শিক্ষার্থীরা উপবৃত্তি পেতে আগ্রহে তারা অবশ্যই অনলাইনের মাধ্যমে এই আবেদন সম্পন্ন করবেন তবে আবেদন করার পূর্বে আপনাকে অবশ্যই কর্তৃপক্ষ দ্বারা যে সকল যোগ্যতা উল্লেখ করা হয়েছে সেটি আপনাকে জানতে হবে। আমরা আপনাদের জন্য নিচের অংশে ডিগ্রী উপবৃত্তির জন্য অনলাইনে যে আবেদন পদ্ধতি রয়েছে সেটি শেয়ার করেছি।

Screenshot-2023-11-23-at-7-13-53-AM

  • ডিগ্রি উপবৃত্তি অনলাইনে আবেদন করার জন্য আপনাকে প্রথম পর্যায়ে https://estipend.pmeat.gov.bd এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • যেহেতু আপনি পূর্বে এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করেননি তাই আপনাকে আপনার একাডেমিক সকল তথ্য ও ব্যক্তিগত তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।
  • অনলাইনে নিবন্ধন সম্পূর্ণ হওয়ার পর এখন আপনি ডিগ্রি উপবৃত্তির জন্য আবেদন করতে পারবেন এবং এই তারিখের মধ্যেই আপনাকে অনলাইনে আবেদন করতে হবে।
  • সফটওয়্যার এ তথ্য একটি জন্য সংশ্লিষ্ট সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দ্বারা ইতিপূর্বে ব্যবহার করা ইউজার আইডি ও পাসওয়ার্ড অথবা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের EMIS ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করুন।
  • সকল ধরনের প্রক্রিয়া সম্পূর্ণ করে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণ নির্ধারিত সময়ের মধ্যেই প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রদানের লক্ষ্যে একটি স্বাক্ষরিত কার্যবিবরণী সংযুক্ত করে আপলোড করতে হবে।

ডিগ্রি উপবৃত্তি আবেদন যোগ্যতা

আপনারা হয়তো অনেকেই মনে করছেন যে ডিগ্রি উপবৃত্তির জন্য প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃপক্ষ প্রতিটি শিক্ষার্থীকে উপবৃত্তির আওতায় আনবে তাদের উদ্দেশ্যে বলতে চাই যে এই উপবৃত্তি শুধুমাত্র বেশ কিছু যোগ্য শিক্ষার্থীকে দেওয়া হবে। সকল শিক্ষার্থীকে উপবৃত্তি দেওয়া অনেকটাই কঠিন যার কারণে শুধুমাত্র বাছাইকৃত শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়ার সিদ্ধান্ত দেওয়া হয়েছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ডিগ্রি উপবৃত্তে আবেদন করার জন্য কোন কোন শিক্ষার্থীরা যোগ্যতা অর্জন করবেন সে সম্পর্কে জানে।

দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী ২০১২ সাল থেকে প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট গঠন করে দেশের সকল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে উপবৃত্তি প্রদান করে থাকেন। এই আর্থিক অনুদান পেতে হলে আপনাকে বেশ কিছু শর্ত মেনে চলতে হবে এবং এর শর্তগুলো আপনাদের জন্য নিচের অংশে উল্লেখ করা হয়েছে।Screenshot-2023-11-23-at-7-13-32-AM

  • উপবৃত্তি পাওয়ার জন্য শিক্ষার্থীকে অবশ্যই ডিগ্রী পাস বা ফাজিল পর্যায়ে অধ্যানরত নিয়মিত শিক্ষার্থী হতে হবে।
  • নিয়মিত শিক্ষার্থী হিসেবে আপনাকে অবশ্যই শ্রেণীকক্ষে কমপক্ষে পশ্চাত্তর ৭৫ শতাংশ থাকতে হবে।
  • আবেদনকারীর আবশ্যিক বিষয় হিসেবে বাংলা ইংরেজি গণনা করা যেতে পারে।
  • উপবৃত্তি প্রাপ্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীর অভিভাবকের বার্ষিক আয় মোট এক লক্ষ টাকার কম হতে হবে।
  • অভিভাবক পিতা-মাতার মোট জমির পরিমাণ সিটি কর্পোরেশন এলাকায় বসবাসকারী ০।০৫ শতাংশ এবং অন্যান্য এলাকায় ০।৭৫ শতাংশের কম থাকতে হবে।

সারাদেশের যে সকল ডিগ্রী পড়ুয়া শিক্ষার্থী রয়েছেন তারা চাইলে অনলাইন এর মাধ্যমে আবেদন করতে পারবেন কিন্তু মনে রাখবেন আবেদন করার পর অনেকেই রয়েছেন যারা তাদের উপবৃত্তির তালিকায় নিজেদের নাম খুঁজে পান না। এক্ষেত্রে আপনি চরম হতাশার মধ্যে পড়তে পারেন কিন্তু আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট শুধুমাত্র দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের সহায়তা করার জন্যই কাজ করে চলেছে। আপনি যদি উপবৃত্তি পাওয়ার যোগ্য হয়ে থাকে তাহলে আপনাকে অবশ্যই তালিকাভুক্ত করা হবে এবং বাৎসরিক ৪০০০ টাকা প্রদান করা হবে।

Leave a comment