জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট লিংক ২০২৪ রেজাল্ট, রুটিন, নোটিশ

জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম। এ বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রায় ২৩০০ এর বেশি সরকারি বেসরকারি কলেজগুলো রয়েছে যে সকল কলেজে ডিগ্রী অনার্স মাস্টার্স এ সকল উচ্চ শিক্ষায় শিক্ষিত করা হয়। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের সকল কার্যক্রম এখন অনলাইনের মাধ্যমে করে থাকে যেহেতু আমরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তির চরম সীমাই বসবাস করছি তাই এ সকল তথ্যগুলো এখন অনলাইনে পাওয়া যায়। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিবছর রেজাল্ট, বিভিন্ন ধরনের পরীক্ষা গ্রহণ করে থাকে এবং এ সংক্রান্ত সকল ধরনের নোটিশ তাদের বিশেষ ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হয়।

আজকে আমরা আপনাদের সাথে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট সংক্রান্ত বেশ কিছু তথ্য প্রকাশ করতে চলেছে যেগুলো আপনার জন্য অনেক দরকারি। এ বিশ্ববিদ্যালয় সম্পর্কে সকল তথ্য জানার জন্য হলেও অথবা একজন নির্দিষ্ট বিষয়ের উপর জ্ঞান অর্জন করতে হলে আপনাকে তাদের অফিসিয়াল ওয়েবসাইট লিংক জানতে হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের প্রতিটি কার্যক্রম আলাদা আলাদাভাবে সম্পাদন করে অর্থাৎ তাদের বেশ কিছু ওয়েবসাইট রয়েছে যেমন ভর্তি সংক্রান্ত সকল কার্যক্রম পরিচালনা করার জন্য একটি অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে। অন্যদিকে কোন ধরনের ফরম ফিলাপের জন্য সেটির একটি বিশেষ ওয়েবসাইট রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট প্রকাশের জন্য একটি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে। এক কথায় বলতে গেলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিটি কার্যক্রম আলাদাভাবে করে থাকেন যার কারণে আপনি অবশ্যই আলাদাভাবে অফিশিয়াল ওয়েবসাইট সংগ্রহ করবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইট লিংক

জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়বা একজন শিক্ষার্থী হিসেবে আপনাকে অবশ্যই এদের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেটি জানা উচিত। বিশ্ববিদ্যালয়ের যেকোন আপডেট নিউজ পাওয়ার একমাত্র মাধ্যম হচ্ছে তাদের অনলাইন প্লাটফর্ম এবং এই অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে আপনি সকল ধরনের কার্যক্রম সম্পর্কে ধারণা পেতে পারেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট লিংক এর বিশেষ প্রয়োজন রয়েছে যেমন এখানে রুটিন, ফরম ফিলাপ নোটিশ, রেজাল্ট সংক্রান্ত নোটিশ, পরীক্ষায় স্থগিত সংক্রান্ত নোটিশ ইত্যাদি ধরে তথ্য প্রকাশ করা হয়ে থাকে। একত্রে আপনি সকল তথ্যাদি একটি বিশেষ ওয়েবসাইটের মাধ্যমে পাচ্ছেন এবং সেই ওয়েবসাইট এর লিংক আমরা নিচের অংশে প্রকাশ করেছি।

আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট লিংক সম্পর্কে জানতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল লিংক হল www।nu।ac।bd এখানে আপনি সকল ধরনের তথ্য সবার আগে পেতে চলেছেন। সুতরাং আপনারা যারা এই লিংকে ক্লিক করবেন তারা অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব নিজেদের যে সকল তথ্যগুলো জানা দরকার এবং আপডেট নিউজ এখান থেকে পাবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার ওয়েবসাইট

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্প্রীতি তাদের অনার্স ডিগ্রি ও মাস্টার্স যেকোনো কোর্সের জন্য ফলাফল দেখার একটি অফিশিয়াল লিংক চালু করেছে। যেখানে উল্লেখ রয়েছে যে কোন শিক্ষার্থী যদি তাদের ফলাফল যাচাই করতে চান তাহলে অবশ্যই এই ওয়েবসাইট কে প্রবেশ করবেন। আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে কোন ডিগ্রী মাস্টার্স অনার্স কোর্সের ফলাফল দেখতে চান তারা অবশ্যই নিজেদের ইন্টারনেট কানেকশন চালু করার পর http://results.nu.ac.bd ওয়েব সাইটে প্রকাশ করতে পারেন। উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে বিভিন্ন ধরনের নির্দেশনা আসবে অর্থাৎ আপনি কোন কোর্সের ফলাফল বের করতে যাচ্ছেন সেটি বাছাই করে আপনার রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার সংক্রান্ত সকল ধরনের তথ্য দেওয়ার ভিত্তিতে এখান থেকে ফলাফল দেখতে পাচ্ছেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল ওয়েবসাইট লিংক www.nu.ac.bd/results

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ওয়েবসাইট

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিবছর নতুন শিক্ষার্থী ভর্তি করার জন্য অফিশিয়াল ভাবে নোটিশ প্রকাশ করে। প্রথমত ডিগ্রি ভর্তির জন্য প্রতিবছর এইচএসসি পরীক্ষার ফলাফলের পরপরই সেটি প্রকাশ করা হয় অন্যদিকে অনার্স ও মাস্টার্স ভর্তির ফলাফল যত দ্রুত সম্ভব অফিশিয়াল ভাবে প্রকাশ করা হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি সংক্রান্ত সকল কার্যক্রম অনলাইনে ভিত্তিতে নিয়ন্ত্রণ করে যার কারণে একটি নির্দিষ্ট ওয়েবসাইট তৈরি করা হয়েছে যে ওয়েবসাইটে আপনি ভর্তি সংক্রান্ত সকল তথ্য পেতে পারেন এমনকি ভর্তির অনলাইনে আবেদন করতে পারেন। অনলাইনে আবেদনের পাশাপাশি আপনার ভর্তির ফলাফল কবে প্রকাশ করবে সেই সংক্রান্তি তথ্যটি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে নোটিশ আকারে প্রকাশ করা হয়।

ভর্তি বিষয়ক ওয়েবসাইট লিংক http://app1.nu.edu.bd/

এ সকল ওয়েবসাইট ছাড়াও আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় আরো বেশ কয়েকটি লিংক পাবেন যেগুলোতে সাধারণভাবে তাদের প্রতিটি কার্যকর আলাদাভাবে প্রকাশ করা হয়। তবে মনে রাখবেন এ সকল ওয়েবসাইট বাদে কোন ধরনের আলাদা ওয়েবসাইট নেই যে সকল ওয়েবসাইটগুলোতে প্রবেশ করে আপনি বিভ্রান্তিকর তথ্য পেতে পারেন।

Leave a comment