এমপিও দেখার নিয়ম ২০২৪ – এমপিওভুক্ত শিক্ষকদের নামের তালিকা দেখার নিয়ম

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)  দেশের সকল বেসরকারি কলেজের ও স্কুল পর্যায়ে শিক্ষকদের প্রতি মাসেই তাদের নিশ্চয়তা প্রদান করার জন্য তারা বেতন পাবে কিনা সেটার ক্ষেত্রে এমপিও প্রকাশ করে। এম পি ও এর পূর্ণরূপ হল Monthly Pay Order। সকল বেসরকারি কলেজের শিক্ষকদের সবথেকে শান্তির ও প্রশান্তির বিষয়টি হলো এমপিও কেননা এটার ভিত্তিতে তারা বেতন পাওয়ার সুযোগ পায়। আপনি একজন শিক্ষক হিসেবে নিয়োগ প্রাপ্ত হয়েছেন কিন্তু এখন পর্যন্ত বেতন পাওয়া শুরু হয়নি এটা আপনার জন্য সত্যিই দুঃখের বিষয় এবং আপনার মন সর্বদা বলে যে কখন আপনি বেতন পাবেন।

এমনকি বাংলাদেশের প্রেক্ষাপটে এখন পর্যন্ত অনেক শিক্ষকের রেকর্ড রয়েছে যে যারা সারা জীবন অক্লান্ত পরিশ্রম করার পরেও তার কলেজ থেকে এখন পর্যন্ত কোন বেতন পায়নি শুধুমাত্র সে নিঃস্বার্থে কলেজকে অনেক কিছু দিয়ে গেছেন। এমপিও সাধারণত এমন একটি প্রক্রিয়া যে প্রক্রিয়ায় আপনি যদি সিলেকশন হয়ে থাকেন তাহলে অবশ্যই তার পরের দিন থেকে আপনাকে সরকারি বেতনভুক্ত করা হয়। অর্থাৎ একজন শিক্ষকের জন্য সবচেয়ে খুশির খবর হলো এমপিও অর্থাৎ আপনি যখন নিয়োগপ্রাপ্ত হবেন আপনার নিয়োগ পত্র স্কুল-কলেজের সভাপতির কাছে জমা প্রদান করবেন তখন থেকেই আপনার বেতন কার্যকর হয়েছে।

প্রতিনিয়ত বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) দেশের বিভিন্ন স্থানে নতুন করে এমপিও যুক্ত করে থাকে যার কারণে যে সকল শিক্ষকরা অধীর আগ্রহে তাদের বেতন হয়ে যায় কিনা জানার জন্য বসে রয়েছেন তাদেরকে সঠিকভাবে কিভাবে এমপিও যাচাই করতে হয় সেটি জানা উচিত। এই অবস্থায় আপনাদের জন্য এখানে আমরা সঠিক নির্দেশনা দিয়েছি যেটা অনুসরণ করে আপনি চাইলে অল্প সময়ের মধ্যেই আপনার এমপিও হয়েছে কিনা এবং নতুন এমপিও প্রাপ্ত শিক্ষকদের নামের তালিকা দেখতে পাচ্ছেন।

এমপিওভুক্ত শিক্ষকদের নামের তালিকা দেখার নিয়ম

চতুর্থ গণ বিজ্ঞপ্তিতে নিয়োগপ্রাপ্ত প্রায় 4000 এর বেশি নতুন শিক্ষককে এমপিও ভুক্তের আওতায় আনা হয়েছে বলে জানিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) । তারা সকলেই সহকারী শিক্ষক ও প্রভাষক পদে বিভিন্ন মাদ্রাসা স্কুল কলেজে নিয়োগ প্রাপ্ত হয়েছেন এ বছরেই। এনটিআরসিএস কর্তৃপক্ষ জানিয়েছেন যে নতুন শিক্ষকদের মধ্যে তারাই প্রথম যারা এমপিওভুক্ত হয়ে ইনডেক্স পেলেন আগামী নাম্বার মাসে তারে প্রথমবারের মতো মান্থলি পেয়ে অর্ডারের আর্থিক সুবিধা পাবেন। আপনারা হয়তো অনেকেই রয়েছেন যারা এই মুহূর্তে নতুন এমপিওভুক্ত শিক্ষকদের নামের তালিকা দেখার নিয়ম জানতে চেয়েছেন তাদের উদ্দেশ্যে আমরা নিচের অংশে বিস্তারিত নিয়ম দিয়েছি।

Screenshot-2023-11-01-at-7-37-32-AM


Screenshot-2023-11-01-at-7-37-42-AM

  1. এমপিও ভুক্ত শিক্ষকদের তালিকা দেখার জন্য প্রথমে আপনাকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে (www.dshe.gov.bd) প্রবেশ করতে হবে।
  2. অতঃপর আপনার সামনে অফিশিয়াল হোমপেজ প্রদর্শিত হবে সেখানে আপনি নোটিশ অপশন দেখতে পাবেন।
  3. নোটিশ বোর্ডে আজকের তারিখ উল্লেখ করে এমপিওভুক্ত শিক্ষকদের নামের তালিকা অপশনে ক্লিক করুন।
  4. আপনার সামনে একটি পিডিএফ ফাইল আসবে সেটি সংগ্রহ করুন।
  5. পরিশেষে আপনি নতুন শিক্ষকদের মধ্যে এমপিও ভুক্ত ইনডেক্স ধারী হয়েছেন কিনা সেটি দেখতে পাবেন।

স্কুল এমপিও দেখার নিয়ম

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর প্রতি মাসের ২৮ তারিখে এমপিও স্যালারি সিট প্রকাশ করে এবং স্কুল ও কলেজ পর্যায়ের যে সকল শিক্ষকরা এই স্যালারি সিট বের করার প্রতি আগ্রহী তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনাদের সঠিক নিয়মে নিজেদের যাচাই করতে হবে। কিন্তু দুঃখের বিষয় এই যে আমাদের দেশের অনেক শিক্ষক রয়েছেন যারা কিভাবে এটা বের করতে হয় এ সম্পর্কে অবগত নন। আপনি একজন স্কুল পর্যায়ের শিক্ষক হয়ে থাকলে আপনাকে সঠিক নিয়মে প্রতিমাসের যে এমপিও রয়েছে সেটি দেখতে হবে এবং আপনি এমপিওভুক্ত হয়েছেন কিনা সেটি যাচাই করার জন্য উপরের অংশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করে সেখান থেকে যাচাই করতে পারেন।

  • স্কুলের এমপিও যাচাই করার জন্য প্রথমেই আপনাকে (http://emis.gov.bd/SSO/Account/Login) এই অফিসার লিঙ্কে প্রবেশ করতে হবে।
  • একজন শিক্ষক হিসেবে আপনার একটি ইউজারনেম ও পিন নম্বর রয়েছে সেটি সঠিকভাবে যথাস্থানে লিখুন।
  • আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হয়ে থাকলে লগইন অপশনে ক্লিক করুন।
  • সবশেষে আপনি আপনার শিক্ষকের প্রোফাইলে প্রবেশ করতে পারছেন এবং সেখানে যাওয়া মাত্রই আপনার যে এ মাসের এমপিও রয়েছে সেটি দেখতে পাবেন।

মাদ্রাসার এমপিও দেখার নিয়ম

মাদ্রাসার যে সকল শিক্ষকরা এমপিওভুক্ত হয়েছে তারা যদি প্রতিমাসের বেতন যাচাই করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা এখানে কিভাবে মাদ্রাসার এমপিও দেখতে হয় সে তথ্যটি প্রকাশ করেছে। মাদ্রাসার এমপিও যাচাই করার জন্য বিশেষ কোনো আলাদা লিংক নেই এক্ষেত্রে আপনি আপনাদের জন্য এখানে বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছি যা উপরের অংশ ইতি মধ্যে উপস্থাপন করা হয়েছে। আমরা মনে করি ওপরের অংশে যে তথ্যগুলো দেওয়া হয়েছে সেটার ভিত্তিতে আপনি অবশ্যই স্কুলের ও মাদ্রাসার এমপিও যাচাই করতে পারবেন।

নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের সর্বশেষ খবর জানুন

পরিশেষে আমরা আপনাদের বলতে চাই যে কোন কারনে আপনার যদি এমপিও যাচাই করার সমস্যা দেখা দেয় এ অবস্থায় আপনারা আমাদের সেই তথ্যটি জানাতে পারেন। আমরা আপনাদের সাহায্য করার যথাসাধ্য চেষ্টা করব। শিক্ষকদের এমপিও সংক্রান্ত যেকোনো তথ্য জানার জন্য আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়তে পারেন।

4 thoughts on “এমপিও দেখার নিয়ম ২০২৪ – এমপিওভুক্ত শিক্ষকদের নামের তালিকা দেখার নিয়ম”

Leave a comment