নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের সর্বশেষ খবর ২০২৪

এমপিও প্রতিটি বেসরকারি শিক্ষকদের কাছে স্বপ্নের একটি নাম। একজন শিক্ষক যখন কোন প্রতিষ্ঠানের সাথে যুক্ত হন তখন সে স্কুল কলেজে নিজের সর্বোচ্চ জ্ঞান ছাত্রছাত্রীদের মধ্যে বিলিয়ে দেন। একজন শিক্ষকের পরিশ্রম তখন সার্থক হবে যখন সে বেতনভুক্ত হবে এবং সে তার প্রতিষ্ঠান থেকে কোন অর্থ পাবে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) প্রতিবছর হাজার হাজার নতুন শিক্ষক নিয়োগ প্রদান করছেন এবং পরীক্ষা গ্রহণের মাধ্যমে বড় বড় গণ বিজ্ঞপ্তি দিয়ে আমাদের দেশের বেকারদের চাকরির সুযোগ করে দেন।

আমরা প্রিলিমিনারি লিখিত ও ভাইভা এক্সাম দেওয়ার পর নিয়োগপ্রাপ্ত হয় কিন্তু দীর্ঘ সময় ধরে অনেক শিক্ষক রয়েছেন যারা এখন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যুক্ত রয়েছেন কিন্তু কোন ধরনের বেতন পাননি। তারা সর্বদা অধির আগ্রহে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের একটি ঘোষণার জন্য অপেক্ষা করেন অথবা বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কোন ধরনের সংবাদ প্রকাশ করছে কিনা সে সম্পর্কে জানার জন্য বসে রয়েছেন। এ অবস্থায় আমরা আপনাদের সাথে নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের সর্বশেষ খবর আপডেট দিতে চলেছি।

 নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের সর্বশেষ খবর

বাংলাদেশের প্রচুর শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এক জরিপে দেখা গিয়েছে বেসরকারি স্কুল কলেজ ও মাদ্রাসার সংখ্যা ২ লাখেরও বেশি কিন্তু এদের মধ্যে প্রায় ৭০ হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠানে এখন পর্যন্ত এমপিও ভুক্তর আওতায় আনার সম্ভব হয়নি। একজন শিক্ষক হিসেবে যখন আপনি কোন শিক্ষা প্রতিষ্ঠানে যোগদান করেন তখন ওদের আগ্রহে বসে থাকেন যে আপনি কবে এমপিও ভুক্ত হচ্ছেন অথবা আপনি কবে থেকে বেতন পাবেন। তবে শিক্ষকরা নিশ্চয় বুঝতে সক্ষম হয়েছেন যে আমাদের সরকার এবং এনটিআরসিএ কর্তৃপক্ষ সর্বদা আপনাদের কথা চিন্তা করে প্রতিনিয়ত নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমপিও ভুক্তর আওতায় আনার চেষ্টা করছে।

তবে একটি শিক্ষা প্রতিষ্ঠান তখনই এমপিও ভুক্ত হওয়ার যোগ্যতা অর্জন করবে যখন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা নির্দিষ্ট পরিমাণ থাকবে এবং সেখানে নিয়মিত পাঠদান হবে। একটি শিক্ষা প্রতিষ্ঠান তখন এমপিও ভুক্ত হবে যখন শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিটি ক্লাসে ৩৫ জনের বেশি শিক্ষার্থী থাকবে। প্রতিষ্ঠানে একটি নির্দিষ্ট বিল্ডিং থাকা জরুরি যে বিল্ডিংয়ে অবশ্যই প্রতিষ্ঠানের নাম উল্লেখ থাকতে হবে। এমনকি প্রতি মাসে তাদেরকে এমপিওভুক্ত হয়েছে কিনা সেটা যাচাই করতে হবে অফিশিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে।

আপনারা যারা নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক পদে রয়েছেন তাদের জন্য সম্প্রতি একটি খবর প্রকাশ করা হয়েছে যেখানে দেখা যায় যে নতুন করে এমপিওভুক্ত হয়েছে প্রায় সাড়ে চার হাজার নতুন শিক্ষক এবং অপেক্ষায় রয়েছেন আরও ২২ হাজার শিক্ষক। বিজ্ঞপ্তি অনুসারে আমরা জানতে পারি যে এবছরের চতুর্থ গণ বিজ্ঞপ্তিতে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নিয়োগ সুপারিশ পাওয়া চার হাজারের বেশি নতুন শিক্ষক অবশেষে এমপিওভুক্ত হয়েছেন এবং তারা সবাই বিভিন্ন মাদ্রাসায় সহকারী শিক্ষক ও প্রশাসক পদে নিয়োগ হয়েছিলেন।

image


image

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে যে চতুর্থ এমপিও ভুক্ত হওয়ার মধ্যে তারাই প্রথম এবং আগামী নভেম্বর মাসে তারা প্রথমবারের মতো মান্থলি পেয়ে অর্ডারের সুবিধা পাবেন। শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তার দেওয়া সংবাদের ভিত্তিতে আমরা এ বিষয়টি নিশ্চিত করেছি এবং তথ্য ভিত্তিতে আমরা বলতে চাই যে নিয়োগ পাওয়া স্কুল-কলেজ এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের 16 হাজার সহকারী শিক্ষক প্রশাসক এখনো এমপিওভুক্তর আওতায় আসতে পারেননি। চতুর্থ গণ বিজ্ঞপ্তিতে আবেদন করা মোট 27,274 জন প্রার্থীকে গত ২০ সেপ্টেম্বর রাতে নিয়োগ সুপারিশ করেছিল এনটিআরসিএ।

নতুন এমপিও যাচাই করার নিয়ম

অর্থাৎ যারা দীর্ঘ সময় ধরে নন এমপিও ভুক্ত প্রতিষ্ঠানের সাথে যুক্ত ছিলেন তারা অবশেষে দীর্ঘ অপেক্ষার পরে এমপিও ভুক্ত হতে চলেছেন। নিঃসন্দেহে তাদের জন্য এটি অত্যন্ত খুশির খবর এবং একজন শিক্ষক হিসেবে আপনি অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব আপনার যে সকল কাগজপত্র রয়েছে সেগুলো তাদের কাছে জমা প্রদান করুন। আমরা সরকারি বেসরকারি বেশ কিছু সংবাদপত্র ঘাটাঘাটি করে আপনাদের সাথে এখানে সঠিক তথ্যগুলো প্রকাশ করার যথাসাধ্য চেষ্টা করি। আপনারা অবশ্যই আমাদের এই আর্টিকেলটি নিয়মিত আপডেট করতে থাকবেন যাতে করে আপনি সর্বশেষ খবর পেতে পারেন। তাছাড়া এনটিআরসি এর যেকোনো আপডেট তথ্য জানার জন্য আমাদের আর্টিকেলগুলো নিয়মিত পড়তে পারেন।

1 thought on “নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের সর্বশেষ খবর ২০২৪”

Leave a comment