ভোটার আইডি কার্ড চেক ২০২৪ – মোবাইলে ভোটার আইডি কার্ড যাচাই

একজন নাগরিক হিসেবে আপনাকে অবশ্যই ১৮ বছর বয়স হয়ে থাকলেই আপনি নাগরিকত্ব পাবেন এবং নাগরিকত্বের প্রমাণস্বরূপ আপনি ভোটার আইডি কার্ড পাবেন। আমাদের প্রাত্যিক জীবনে ভোটার আইডি কার্ডের ব্যাপক গুরুত্ব রয়েছে এবং কোন স্কুলের কলেজে চাকরির থেকে শুরু করে বিভিন্ন কাজের উদ্দেশ্যে আমরা চাইলে ভোটার আইডি কার্ড ব্যবহার করতে। আপনারা অনেকেই জানেন যে ভোটার আইডি কার্ড যা জাতীয় পরিচয় পত্র বা এনআইডি কার্ড নামে পরিচিত।

ভোটের আগে অথবা ভোটের পরে বিভিন্ন কাজের উদ্দেশ্যে আপনি অবশ্যই ভোটার আইডি কার্ড পেতে চাইবেন এক্ষেত্রে অনেক সময় দেখা যায় যে আপনার ভোটার আইডি কার্ড পেতে বিলম্ব হচ্ছে। আপনি কি বাংলাদেশের একজন নাগরিক হিসেবে ভোটার আইডি কার্ডের জন্য আবেদন সম্পন্ন করেছেন তাহলে আপনি চাইলে এখন সেটি সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে আপনার আইডি কার্ডের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই যুগে এসে আপনাকে অবশ্যই ডিজিটাল পদ্ধতিতে ভোটার আইডি কার্ড যাচাই করতে হবে এক্ষেত্রে একটি নির্দিষ্ট ওয়েবসাইট রয়েছে যে ওয়েবসাইটের ভিত্তিতে চাইলে আপনি এই কাজটি সম্পন্ন করতে পারবেন।

আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে ভোটার আইডি কার্ড কিভাবে অনলাইন থেকে চেক করবেন সে সংক্রান্ত তথ্য দিয়েছে এবং এ তথ্যের ভিত্তিতে একজন ব্যক্তি চাইলে স্বল্প সময়ের মধ্যেই নিজের বর্তমান যে ভোটার আইডি কার্ড রয়েছে বা ন্যাশনাল আইডি কার্ড বের করতে পারছেন।

ভোটার আইডি কার্ড চেক

যদি আপনার ভোটার আইডি কার্ড চেক করা বা দেখার দরকার হয়ে থাকে তাহলে শুধুমাত্র কিছু সময়ের জন্য হলেও আপনি অনলাইন থেকে আপনার এই এন আই ডি কার্ড দেখতে পাবেন। আপনি চাইলে আপনার নিজের ছবি নাম পিতামাতার নাম লিঙ্গ ঠিকানা সহ সকল তথ্য যাচাই করতে পারবেন। অন্যদিকে আপনি চাইলে আপনার এই আইডি কার্ড যে কোন কাজে অনলাইন কপি হিসেবে ব্যবহার করতে পারছেন। তবে শুধুমাত্র যে নতুন ভোটার এই অনলাইন কপি যাচাই করতে পারবেন তা নয় চাইলে পুরাতন ভোটাররা নিজেদের জাতীয় পরিচয় পত্রের বর্তমান অবস্থা যাচাই করতে পারেন।

এনআইডি কার্ড অনলাইন চেক করার নিয়ম এতটাই সহজে আপনি চাইলে আপনার মোবাইল অথবা কম্পিউটার দিয়ে মাত্র এক মিনিটের মধ্যেই ছবিসহ এনআইডি কার্ডের বর্তমান অবস্থা যাচাই করতে পারেন। অন্যদিকে আপনার উপজেলা নির্বাচন অফিস থেকে চাইলেই এনআইডি কপির অনলাইন কপি সংগ্রহ করা সম্ভব হয়।

অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম – Nid Card Online Check

অনলাইন থেকে ভোটার আইডি কার্ড যাচাই করার ক্ষেত্রে আপনি কোন ধরনের আইডি কার্ড বের করতে পারবেন অর্থাৎ বর্তমান সময়ে সকলকে স্মার্ট কার্ড দেওয়া হচ্ছে তাই আপনাকে স্মার্ট কার্ড অনলাইন থেকে যাচাই করার সুযোগ দেওয়া হয়েছে। নিচের নির্দেশনা অনুসরণ করে আপনি চাইলে এখন অনলাইন থেকে আপনার ভোটার আইডি কার্ড যাচাই করতে পারবেন।

Screenshot-2023-12-25-at-9-55-12-AM

  • প্রথমে আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে একটি ব্রাউজার চালু করে https://services.nidw.gov.bd/nid-pub/card-status এই ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • আপনার সামনে বেশ কয়েকটি তথ্য জানতে চাওয়া হবে সেখানে আপনি তথ্য প্রদান করতে হবে।
  • আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর অথবা জাতীয় পরিচয় পত্র আবেদন করার সময় যে ফর্ম নম্বর ছিল সে ফর্ম নাম্বারটি লিখুন।
  • আপনার জন্ম তারিখ সঠিকভাবে লিখুন প্রথমে আপনার জন্ম দিন, মাস এবং বছর লিখুন।
  • আপনার সামনে একটি ক্যাপচা কোড যাওয়া হবে সেই ক্যাপচা কোড সঠিকভাবে লিখুন।
  • আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হয়ে থাকলে সাবমিট ক্লিক করুন।
  • পরিশেষে আপনার যে স্মার্ট কার্ডের বর্তমান অবস্থা রয়েছে সেটি বের করতে পারবেন।

আপনি যখন সঠিকভাবে তথ্যগুলো প্রদান করবেন তখন লক্ষ্য করবেন যে আপনার সামনে বেশ করেছি তথ্য দেখানো হচ্ছে সেখানে আপনার ছবি, আপনার নাম, পিতা ও মাতার নাম, বর্তমান ঠিকানা সংক্রান্ত সকল ধরনের তথ্য উল্লেখ রয়েছে। আপনি চাইলে এখন আপনার অনলাইন কপি এখান থেকে সংগ্রহ করতে পারবেন। বর্তমানে এখন অনেকেই রয়েছেন যারা এভাবে নিজেদের ভোটার আইডি কার্ড যাচাই করতে চাচ্ছেন এক্ষেত্রে আপনারা অবশ্যই লক্ষ্য রাখবেন যে আপনার ভোটার আইডি কার্ড হল আপনার জাতীয় পরিচয় পত্র। অর্থাৎ আপনি জাতীয় পরিচয় পত্র যাচাই করলে ভোটার আইডি কার্ডের বর্তমান অবস্থা যাচাই হয়ে যাচ্ছে।

Leave a comment